ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

জাতীয়

গণতন্ত্র সূচকে উন্নতি বাংলাদেশের 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২২
গণতন্ত্র সূচকে উন্নতি বাংলাদেশের 

গণতন্ত্র সূচকে আগের চেয়ে এক ঘর এগিয়েছে বাংলাদেশ। ২০২০ সালের সূচকে ৭৬তম স্থানে থাকলেও ২০২১ সালে ১০-এর মধ্যে ৫.৯৯ নম্বর নিয়ে তিউনিশিয়ার সঙ্গে যৌথভাবে ৭৫তম স্থান অধিকার করেছে।

বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) এ কথা জানিয়েছে ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট (ইআইইউ)।

লন্ডনভিত্তিক গবেষণা সংস্থাটি বলেছে, অব্যাহত করোনা মহামারি ও স্বৈরতন্ত্রের প্রতি সমর্থন বৃদ্ধির প্রেক্ষাপটে ২০২১ সালে বিশ্বে আবারও মান কমেছে গণতন্ত্রের। আর বিশ্বের মোট জনসংখ্যার মাত্র ৪৫ শতাংশের কিছু বেশি মানুষ বাস করছে গণতান্ত্রিক কাঠামোতে। তবে এ পরিস্থিতির মধ্যেও সূচকে এক ঘর এগিয়েছে বাংলাদেশ।
গণতন্ত্র সূচকের শীর্ষ তিনে রয়েছে নরওয়ে, নিউজিল্যান্ড ও ফিনল্যান্ড। আর শেষ তিনে রয়েছে উত্তর কোরিয়া, মিয়ানমার ও আফগানিস্তান।  

ইআইইউ আরো জানিয়েছে, বিশ্বব্যাপী গণতন্ত্রকে যে করোনা মহামারির চাপ ও স্বৈরতন্ত্রের প্রতি সমর্থন বৃদ্ধির মতো ধারাবাহিক চ্যালেঞ্জের মধ্য দিয়ে যেতে হচ্ছে, সেটির ওপরই আলোকপাত করছে তাদের বার্ষিক গণতন্ত্র সূচক।

গবেষণা সংস্থাটি নিজেদের বার্ষিক সূচকে বৈশ্বিক গণতান্ত্রিক অবস্থার একটি চিত্র তুলে ধরে। ২০১০ সালের পর এবার নিজেদের সূচকের সর্বোচ্চ পতন নথিবদ্ধ করেছে তারা।

ইউরোপে স্পেনকে ‘ত্রুটিপূর্ণ গণতন্ত্র’-এর কাতারে নামিয়ে আনা হয়েছে। এর মধ্য দিয়ে দেশটির বিচারিক স্বাধীনতার নম্বর কমে যাওয়ার বিষয়টি ফুটে উঠেছে।  

গোটা বিশ্বে অর্ধেকেরও কম—মোট বিশ্ব জনসংখ্যার মাত্র ৪৫.৭ শতাংশ বর্তমানে কোনো না কোনো ধরনের গণতন্ত্রে বাস করছে। ২০২০ সালেও এটি ছিল ৫০ শতাংশের কম ৪৯.৪ শতাংশ।

তিউনিশিয়া ছাড়াও সামরিক অভ্যুত্থান ও তালেবান নিয়ন্ত্রণের কারণে মিয়ানমার ও আফগানিস্তানের সূচকে বড় মাপের পতন হয়েছে।  

বাংলাদেশ সময়: ১২০৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২২
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।