ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

জাতীয়

যে বিশিষ্টজনদের সঙ্গে বসবে সার্চ কমিটি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২২
যে বিশিষ্টজনদের সঙ্গে বসবে সার্চ কমিটি অনুসন্ধান কমিটির বৈঠক শেষে সাচিবিক সহায়তার দায়িত্বে থাকা মন্ত্রিপরিষদ বিভাগের সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম গণমাধ্যমের সঙ্গে কথা বলেন | ফাইল ছবি

ঢাকা: নির্বাচন কমিশন গঠন প্রক্রিয়ার ধারাবাহিক কার্যক্রমের অংশ হিসেবে আগামী শনিবার (১২ ফেব্রুয়ারি) বিশিষ্ট নাগরিকদের সঙ্গে বৈঠক করবে অনুসন্ধান (সার্চ) কমিটি। এরই মধ্যে বিশিষ্টজনদের তালিকা তৈরি করে তাদের আমন্ত্রণ জানানো শুরু করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

ইতিহাসবিদ মুনতাসির মামুন, সংবিধান বিশেষজ্ঞ ও আইনজ্ঞ শাহদীন মালিক, শিক্ষাবিদদের মধ্যে—গোলাম রহমান, আ আ ম স আরেফিন সিদ্দিক, আসিফ নজরুল, সৈয়দ মঞ্জুরুল ইসলাম ও মাকসুদ কামাল তালিকায় রয়েছেন।

একাত্তর টেলিভিশনের প্রধান সম্পাদক মোজাম্মেল বাবু, সমকালের প্রকাশক এ কে আজাদ, সাংবাদিক আবেদ খান, ডেইলি স্টারের সম্পাদক মাহফুজ আনাম, ইত্তেফাক সম্পাদক তাসমিমা হোসেন।

ব্যারিস্টার রোকনউদ্দিন মাহমুদ, অ্যাডভোকেট এম কে রহমান, মাহমুদ আলী, ফিদা এম কামাল, মুনসুরুল হক চৌধুরীকে ডাকা হচ্ছে।

সাবেক উপদেষ্টা এ এফ হাসান আরিফ, সাবেক মন্ত্রিপরিষদ সচিব এম আব্দুল আজিজ, এফবিসিসিআই সভাপতি জসিমউদ্দিন, সাবেক উপাচার্য ডা. কামরুল হাসান খান, বিএমএ সভাপতি মোস্তফা জালাল মহিউদ্দিন তালিকায় রয়েছেন।

আগামী ১২ ফেব্রুয়ারি সুপ্রিম কোর্ট জাজেজ লাউঞ্জে বেলা ১১টা থেকে বিশিষ্ট নাগরিকদের সঙ্গে বৈঠক করবে সার্চ কমিটি। এই কমিটি এর আগে দুই দফা বৈঠকে করেছে। মন্ত্রিপরিষদ বিভাগ সার্চ কমিটিকে সাচিবিক সহযোগিতা করছে।

আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানকে প্রধান করে গঠিত অনুসন্ধান কমিটিতে সদস্য হিসেবে আছেন হাইকোর্টের বিচারপতি এস এম কুদ্দুস জামান, মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক মোহাম্মদ মুসলিম চৌধুরী, সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান সোহরাব হোসাইন, সাবেক নির্বাচন কমিশনার মুহাম্মদ ছহুল হোসাইন ও কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক।

আগামী ১৪ ফেব্রুয়ারি কে এম নূরুল হুদার নেতৃত্বাধীন বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হচ্ছে। তার আগে নতুন নির্বাচন কমিশন গঠন করা হবে। অনুসন্ধান কমিটি প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও কমিশনারদের প্রতি পদের জন্য ২ জন করে ১০ জনের নাম প্রস্তাব করবে। এ ১০ জনের মধ্য থেকে সিইসিসহ ৫ জনকে নিয়ে ইসি গঠন করবেন রাষ্ট্রপতি।

আরও পড়ুন:
৬০ বিশিষ্টজনের মতামত নেবে সার্চ কমিটি
প্রথম বৈঠকে সার্চ কমিটি

বাংলাদেশ সময়: ২১৩৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২২
এমআইএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।