ঢাকা, মঙ্গলবার, ৩১ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

জাতীয়

দক্ষিণ সুদানের সঙ্গে দ্বিপক্ষীয় সহযোগিতা চুক্তির প্রস্তাব

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০২২
দক্ষিণ সুদানের সঙ্গে দ্বিপক্ষীয় সহযোগিতা চুক্তির প্রস্তাব .

ঢাকা: কৃষি, কূটনৈতিক ও অফিসিয়াল পাসপোর্টধারীদের জন্য ভিসা অব্যাহতি, বিনিয়োগ-বাণিজ্যে সহযোগিতার লক্ষ্যে দক্ষিণ সুদানকে চুক্তির প্রস্তাব দিয়েছেন পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

সোমবার (৭ ফেব্রুয়ারি) ঢাকা সফররত দক্ষিণ সুদানের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে এই প্রস্তাব দেন তিনি।

রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় দক্ষিণ সুদানের পররাষ্ট্র উপমন্ত্রী দেং দাউ দেংয়ের নেতৃত্বে একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করেন পররাষ্ট্র মন্ত্রী। এছাড়াও প্রতিনিধি দলের সঙ্গে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমেরও পৃথক বৈঠক হয়।

বৈঠকে উভয় পক্ষ বাংলাদেশ ও দক্ষিণ সুদান সরকারের মধ্যে বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্কের বিভিন্ন বিষয়ে আলোচনা করেন। বৈঠকের শুরুতে পররাষ্ট্রমন্ত্রী ঢাকায় দক্ষিণ সুদানের প্রতিনিধি দলকে স্বাগত জানান। বৈঠকে ড. মোমেন পরামর্শ দেন- উভয় দেশ কৃষি, ওষুধ, আইসিটি খাতে সহযোগিতা বাড়াতে পারে। দক্ষিণ সুদান চাইলে বাংলাদেশের তৈরি জাহাজ পেতে পারে বলেও জানান তিনি।

দক্ষিণ সুদানের প্রতিনিধিদল বিশেষ করে- স্বাস্থ্য, শিক্ষা, তথ্যপ্রযুক্তি, সামাজিক উন্নয়ন, কৃষি, শিক্ষা, জলবায়ু পরিবর্তন এবং জাতিসংঘ শান্তিরক্ষার ক্ষেত্রে দুই দেশের মধ্যে সহযোগিতার সুযোগের ওপর জোর দেয়।

প্রসঙ্গত, দক্ষিণ সুদান থেকে বাংলাদেশে প্রথমবারের মতো উচ্চ পর্যায়ের দ্বিপাক্ষিক সফর এটি। প্রতিনিধি দলে বেশ কয়েকজন উচ্চ পর্যায়ের বিশিষ্ট ব্যক্তি রয়েছেন।

বাংলাদেশ সময়: ২৩০৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৭, ২০২২
টিআর/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।