ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

উদ্ধার হওয়া ২৬ বন্যপ্রাণী সুন্দরবনে মুক্ত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০২২
উদ্ধার হওয়া ২৬ বন্যপ্রাণী সুন্দরবনে মুক্ত উদ্ধার হওয়া ২৬ বন্যপ্রাণী সুন্দরবনে মুক্ত

বাগেরহাট: র‍্যাবের অভিযানে দেশের বিভিন্ন এলাকা থেকে উদ্ধার হওয়া নানা প্রজাতির ২৬টি বণ্যপ্রাণী সুন্দরবনের করমজলে অবমুক্ত করা হয়েছে।

বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) দুপুরে করমজল বণ্যপ্রাণী প্রজনন কেন্দ্রে এসব প্রাণী অবমুক্ত করে র‍্যাব, কোস্ট গার্ড ও বনবিভাগ।

এ সময় উপস্থিত ছিলেন, র‍্যাব-৬ এর কোম্পানী কমান্ডার আল আসাদ মো. মাহফুজুল ইসলাম, স্টাফ কমান্ডার লেফটেন্যান্ট মো. আবুল কালাম আজাদ, খুলনা বিভাগীয় বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের প্রধান নির্মল কুমার পাল ও করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. হাওলাদার আজাদ কবির।

প্রাণীগুলোর মধ্যে, ১টি মেছো বিড়াল, ১টি সজারু, ২টি বানর, ১টি গন্দগোকুল, ১টি অজগর, ২টি গোখরা সাপ, ২টি ধুসর বক, ৬টি ডাহুক পাখি, ১টি পানকৌড়ি ও ৯টি সুন্ধি কচ্ছপ রয়েছে।

র‍্যাব-৬ খুলনার কোম্পানী কমান্ডার পুলিশ সুপার আল আসাদ মোহাম্মাদ মাহফুজুল ইসলাম বলেন, ১৮ জানুয়ারি যশোরের মনিরামপুর, সাতক্ষীরার মুন্সিগঞ্জ ও ১৫ জানুয়ারি খুলনার পাইকগাছার কপিলমনি থেকে ১০ প্রজাতির ২৬টি বন্যপ্রাণী উদ্ধার করেছি আমরা। অবৈধভাবে একটি চক্র সুন্দরবনের এসব বন্যপ্রাণী সংরক্ষণ করেছিল। যা সুন্দরবনের জন্য ক্ষতিকর। এই কারণে গোয়েন্দা সদস্যদের তথ্য অনুযায়ী নির্বাহী ম্যাজিস্ট্রেট ও বনবিভাগের কর্মকর্তাদের নিয়ে অভিযান চালিয়ে এগুলো উদ্ধার করা হয়। যারা এসব প্রাণী সংরক্ষণ করে রেখেছিলেন তাদের জেল-জরিমানাও করা হয়েছে।

এর আগে, ২০২১ সালের ২৭ নভেম্বর বাগেরহাটের চন্দ্র মহল ইকোপার্ক থেকে ১৬ প্রজাতির ৪৩টি বন্যপ্রাণী উদ্ধার করে সুন্দরবনের করমজলে অবমুক্ত করা হয়।

বাংলাদেশ সময়: ১৬০৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৩, ২০২২
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।