ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

চাহিদা বাড়ায় চালের দাম বেড়েছে: কৃষিমন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০২২
চাহিদা বাড়ায় চালের দাম বেড়েছে: কৃষিমন্ত্রী কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক

ঢাকা: চাহিদা বাড়ায় চালের দাম বেড়েছে বলে উল্লেখ করে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, যারা এক সময় একবার খেত তারা এখন দুই বার খেতে পারছেন, যারা দুই বার খেত তারা এখন তিন বার খেতে পারছেন। এ কারণে চাহিদাও বেড়েছে।

বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) সচিবালয়ে কৃষি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অতি উচ্চ ফলনশীল হাইব্রিড ও হাইব্রিড জাতের ধানের আবাদ বৃদ্ধি সংক্রান্ত সরকারি-বেসরকারি স্টেকহোল্ডারদের নিয়ে আয়োজিত সভায় এসব কথা বলেন কৃষিমন্ত্রী।

ড. রাজ্জাক বলেন, শিল্পায়ন ও বাড়িঘরে জমি চলে যাচ্ছে। চাহিদা কীভাবে মেটানো যায়, দানা জাতীয় খাদ্যশস্য উৎপাদনে কীভাবে স্বয়ংসম্পূর্ণ হওয়া যায় সে বিষয় নিয়ে আমরা আলোচনা করছি। ২০১৭ সাল পর্যন্ত আমাদের সেভাবে চাল আমদানি করতে হয়নি। সরকারিভাবে আমদানি করা হয়নি, বেসরকারিভাবে কিছু সরু চাল আমদানি করা হয়েছিল। এরপর বন্যার কারণে বিদেশ থেকে আমদানি শুল্ক কমিয়ে দেওয়া হয়। এর ফলে চালের দাম কমতে থাকে।

কৃষিমন্ত্রী বলেন, আবার চালের দাম বেড়েছে। এ বছর আমনের ফলন ভালো হওয়ার পরেও চালের দাম বাড়ছে। দাম কমাতে পারছি না। এ কারণে আগামী দুই-এক বছরের মধ্যে চাহিদা অনুযায়ী উৎপাদন বৃদ্ধির উদ্যোগ আমরা নিয়েছি। আন্তর্জাতিক বাজারে খাদ্যশস্যের দাম বেড়েছে। আমাদের জনসংখ্যা বেড়েছে। আন্তর্জাতিক বাজারে গমের দাম বাড়াতে মানুষ চাল বেশি খাচ্ছে। এতে বাজারে প্রভাব পড়ছে। তাছাড়া যারা এক সময় একবার খেত তারা এখন দুই বার খেতে পারছেন, যারা দুই বার খেত তারা এখন তিন বার খেতে পারছেন। এ কারণে চাহিদাও বেড়েছে।

তিনি বলেন, আগামী বরোতে, আমনে, আউশে কীভাবে উৎপাদন বাড়াতে পারি সেটি নিয়ে আমরা সভায় আলোচনা করছি। আমাদের লক্ষ্য আগামী আমন, আউশ ও বরোতে উৎপাদনের পরিমাণ বাড়ানো। আমাদের বৈজ্ঞানিকরা বিরি-৮৯, বিরি-৯২ উদ্ভাবন করেছেন। এগুলোর প্রচলিত জাতের চেয়ে উৎপাদনশীলতা অনেক বেশি। এগুলো মাঠে নিয়ে আমাদের কর্মসূচি বাস্তবায়ন করব। কৃষককে কম দামে সার, বীজ দেবো। উচ্চ ফলনশীল এই জাতগুলো কৃষকের কাছে যাতে নিয়ে যেতে পারি সে ব্যাপারে আমরা একটা রোডম্যাপ করে এগোবো। বিরি-৮৯ যে বিজ্ঞানীরা উদ্ভাবন করেছেন তারা এ বছর একুশে পদক পাচ্ছেন। উচ্চফলনশীল এই সব জাত মাঠে নিয়ে যেতে পারলে উৎপাদন বৃদ্ধিতে বৈপ্লবিক ভূমিকা রাখবেন। এ লক্ষ্যে আমরা একটা রোডম্যাপ নিয়ে অগ্রসর হবো।

বাংলাদেশ সময়: ১৪৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৩, ২০২২
এসকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।