ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রাজবাড়ীতে পেঁয়াজের বাম্পার ফলন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০২ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০২২
রাজবাড়ীতে পেঁয়াজের বাম্পার ফলন পেয়াজের পরিচর্যায় ব্যস্ত কৃষকরা

রাজবাড়ী: আবহাওয়া অনুকূলে থাকায় রাজবাড়ীতে আগাম মুড়িকাটা পেঁয়াজের বাম্পার ফলন হয়েছে। তাই পেঁয়াজের ক্ষেত পরিচর্যায় ব্যস্ত সময় কাটছে চাষীদের।

সহজ শর্তে কৃষি ঋণ প্রদান ও ভারতীয় পেঁয়াজ আমদানি বন্ধের দাবি জানিয়েছেন তারা।

কৃষি বিভাগ বলছে, পেঁয়াজ চাষিদের সার্বিক সহযোগিতা করা হচ্ছে। দেওয়া হচ্ছে নানাবিধ পরামর্শ।

রাজবাড়ী কৃষি বিভাগের তথ‍্যমতে, এই জেলায় দুই ধরনের পেঁয়াজ আবাদ হয়ে থাকে। মুড়িকাটা ও হালি পেঁয়াজ। গত বছর জেলায় ৩১ হাজার ৬৬৫ হেক্টর জমিতে পেঁয়াজের আবাদ হয়েছে। এরমধ্যে হালি পেঁয়াজ ২৫ হাজার ১৬৫ হেক্টর এবং মুড়িকাটা পেঁয়াজ ৫ হাজার ৫৫০ হেক্টর জমিতে। লক্ষ্যমাত্রা ছিল ৪ লাখ ২ হাজার মেট্রিক টন। এ বছরও লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে।

এ বছর পেঁয়াজের আবাদ হয়েছে রাজবাড়ী সদর, কালুখালী ও বালিয়াকান্দি উপজেলায়। পেঁয়াজ উৎপাদনে রাজবাড়ী জেলার অবস্থান দেশে তৃতীয়। প্রতি বছর এই মৌসুমে জেলায় মুড়িকাটা ও হালি এই দুই জাতের পেঁয়াজ চাষাবাদ হয়ে থাকে।

সদর উপজেলার বরাট ইউনিয়নের উড়াকান্দা এলাকায় গিয়ে দেখা যায়, মুড়িকাটা পেঁয়াজ রোপণ করেছেন চাষিরা। কেউ নিড়ানি দিচ্ছেন, কেউ ওষুধ ছিটাচ্ছেন। অক্টোবরের প্রথম সপ্তাহে রোপণ করা মুড়িকাটা পেঁয়াজ ঘরে উঠবে। আবহাওয়া অনুকূলে থাকায় এবার পেঁয়াজের বাম্পার ফলন ও দাম পাওয়ার আশা চাষিদের।

উড়াকান্দা এলাকার কৃষক সাহেব আলী জানান, সব খরচসহ মুড়িকাটা পেঁয়াজ ঘরে ওঠানো পর্যন্ত বিঘাপ্রতি খরচ হয় ৭০ থেকে ৮০ হাজার টাকা। আর বিঘাপ্রতি পেঁয়াজ উৎপাদন হবে ৫০ থেকে ৬০ মণ।

আরেক কৃষক লুৎফর মিয়া জানান, পেঁয়াজের মণ কম পক্ষে দুই হাজারের বেশি টাকায় থাকতে হবে। তাহলে কিছুটা লাভ থাকবে। আর কৃষক যখন পেঁয়াজ ঘরে তুলবেন তখন ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধ করতে হবে। এতেই কৃষক বাঁচবে।

অন্য কৃষক মো. জয়নাল জানান, গত বছর পেঁয়াজে ভালো ফলন পেয়েছি। এবারও ভালো ফলন হবে আশা করছি। তবে শঙ্কায় আছি পেঁয়াজ ঘরে তোলার সময় ভারতের পেঁয়াজ আসলে ন্যায্য দাম পাবো না। সে জন্য সরকারের কাছে দাবি জানাই ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধ করতে হবে।

রাজবাড়ী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক এস এম শহীদ নূর আকবর জানান, সারা দেশের মধ্যে পেঁয়াজ উৎপাদনে রাজবাড়ী তৃতীয় অবস্থানে রয়েছে। পেঁয়াজ চাষে উদ্বুদ্ধ করতে চাষিদের বিভিন্ন পরামর্শ দেওয়া হয়। সেই সঙ্গে কৃষকদের সহজ শর্তে ঋণও দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৫০১ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০২২
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।