ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘রোহিঙ্গাদের উপস্থিতি নিরাপত্তা সমস্যা তৈরি করছে’

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৭ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২২
‘রোহিঙ্গাদের উপস্থিতি নিরাপত্তা সমস্যা তৈরি করছে’ ‘রোহিঙ্গাদের উপস্থিতি নিরাপত্তা সমস্যা তৈরি করছে’

ঢাকা: পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেছেন, বাংলাদেশে রোহিঙ্গাদের দীর্ঘস্থায়ী উপস্থিতি সমগ্র অঞ্চল জুড়ে মানব ও মাদক পাচারের সঙ্গে সঙ্গে নিরাপত্তা সমস্যাও তৈরি করছে। জাতিসংঘ মহাসচিবের মিয়ানমার বিষয়ক বিশেষ দূত নোলিন হেইজারের সঙ্গে এক ভার্চ্যুয়াল বৈঠকে তিনি এ কথা বলেন।

বুধবার (২৬ জানুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ তথ্য জানানো হয়।

বৈঠকে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বিশেষ দূত নোলিন হেইজারকে রোহিঙ্গা সঙ্কটের টেকসই সমাধানে কার্যকর ভূমিকা পালনের জন্য অনুরোধ করেন।

পররাষ্ট্র সচিব হতাশা প্রকাশ করে বলেন, সঙ্কটের পঞ্চম বছরে বাংলাদেশ এখনও এক মিলিয়নেরও বেশি জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের আশ্রয় দেওয়ার একাধিক চ্যালেঞ্জ মোকাবিলা করছে। বিশেষ দূত রোহিঙ্গাদের প্রত্যাবাসনের জন্য মিয়ানমারের অনুকূল পরিস্থিতি তৈরি করতে কাজ করবে বলে প্রত্যাশা করেন তিনি।

মাসুদ বিন মোমেন আশা প্রকাশ করেন, নতুন বিশেষ দূত হেইজার এই অঞ্চলের সঙ্গে পরিচিতি এবং অভিজ্ঞতার কারণে তিনি ইতিবাচক ফলাফল আনতে সক্ষম হবেন।

এক মিলিয়নেরও বেশি নির্যাতিত মিয়ানমারের জনগণকে আশ্রয় দিয়ে বাংলাদেশ যে মানবিক দৃষ্টিভঙ্গি দেখিয়েছে, তার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান হেইজার।

প্রসঙ্গত, নোলিন হেইজারকে ২০২১ সালের অক্টোবরে জাতিসংঘ মহাসচিবের মিয়ানমার বিষয়ক বিশেষ দূত হিসেবে নিযুক্ত করা হয়।

বাংলাদেশ সময়: ১৩৪৭ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২২
টিআর/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad