ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মোমেনকে রুশ পররাষ্ট্রমন্ত্রীর শুভেচ্ছা

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৩ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০২২
মোমেনকে রুশ পররাষ্ট্রমন্ত্রীর শুভেচ্ছা ড. এ কে আব্দুল মোমেন ও সের্গেই ভি লাভরভ

ঢাকা: বাংলাদেশ ও রাশিয়ার কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ভি লাভরভ পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন।  

মঙ্গলবার (২৫ জানুয়ারি) ঢাকার রাশিয়ার দূতাবাস এ তথ্য জানিয়েছে।

ড. এ কে আব্দুল মোমেনকে পাঠানো এক চিঠিতে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ভি লাভরভ বলেছেন, রাশিয়া ও বাংলাদেশের মধ্যে কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে আন্তরিক অভিনন্দন গ্রহণ করুন। গত কয়েক দশক ধরে আমাদের দুই দেশই একযোগে বন্ধুত্বের ঐতিহ্যবাহী বন্ধনকে শক্তিশালী করার জন্য অনেক কিছুই করেছে। এর মধ্যে উল্লেখযোগ্য হলো রাজনৈতিক সংলাপ, আন্তর্জাতিক ক্ষেত্রে ও জাতিসংঘের সংস্থাগুলোর মধ্যে গঠনমূলক বোঝাপড়া ।

তিনি বলেন, দুই দেশের মধ্যে বাণিজ্য, অর্থনৈতিক, মানবিক এবং অন্যান্য ব্যবহারিক ক্ষেত্রে সহযোগিতা ক্রমাগতভাবে বিকশিত হচ্ছে। এর মধ্যে উল্লেখযোগ্য হলো ‘রূপপুর’ পরমাণু বিদ্যুৎ কেন্দ্র প্রকল্প বাস্তবায়ন। রুশ-বাংলাদেশ অংশীদারিত্ব আমাদের দুই দেশের সাধারণ স্বার্থকে অক্ষুণ্ন রেখে এশিয়ায় শান্তি ও স্থিতিশীলতা বজায়ে অবদান রাখবে। আমি আপনাকে এবং বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সব সহকর্মীদের সাফল্য এবং মঙ্গল কামনা করছি।

১৯৭২ সালের ২৫ জানুয়ারি রাশিয়া বাংলাদেশকে স্বীকৃতি দেয়। এরপর থেকেই দু’দেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রয়েছে।

বাংলাদেশ সময়: ১৮৫৫ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০২২
টিআর/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।