ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

এক বিটকয়েনের দাম ৩৫ লাখ বলে প্রচার করতেন ডলার-রকি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৯ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০২২
এক বিটকয়েনের দাম ৩৫ লাখ বলে প্রচার করতেন ডলার-রকি

নওগাঁ: নওগাঁয় অবৈধ বিটকয়েন বেচা-কেনা চক্রের মূল হোতাসহ দু’জনকে আটক করেছে জেলা পুলিশের গোয়েন্দা শাখা (ডিবি) এবং জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থা (এনএসআই)।

শনিবার (২২ জানুয়ারি) শহরের গোস্তহাটির মোড় ও আত্রাই উপজেলার চৌড়বাড়ী গ্রামে যৌথ অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

আটক ব্যক্তিরা হলেন- আত্রাই উপজেলার চৌড়বাড়ী গ্রামের আব্দুস শুকুরের ছেলে সারোয়ার হোসেন ডলার (৩০) এবং একই গ্রামের সামসুল আলম খন্দকারের ছেলে রাকিবুল ইসলাম খন্দকার রকি (২৫)। রকি বেচা-কেনা চক্রের অন্যতম হোতা।

রোববার (২২ জানুয়ারি) সকালে নওগাঁ ডিবি পুলিশের কার্যালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, রকি এবং ডলার দীর্ঘদিন ধরে অবৈধ বিটকয়েন বেচা-কেনার সঙ্গে জড়িত। খবর পেয়ে এনএসআই এবং ডিবি পুলিশ যৌথভাবে অভিযান চালিয়ে নিজ বাসা থেকে বিটকয়েন চক্রের অন্যতম মূল হোতা রকিকে আটক করে। পরে তার দেওয়া তথ্যের ভিত্তিতে বিটকয়েন চক্রের সমন্বয়কারী ডলারকে নওগাঁ শহরের গোস্তহাটির মোড় থেকে আটক করা হয়।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, সর্বশেষ বিটকয়েন বিক্রির এক লাখ ৮২ হাজার ইউএস ডলার, যার মূল্য বাংলাদেশি টাকায় প্রায় এক কোটি ৫৫ লাখ টাকা লেনদেন হয় ডলারের ব্যাংক এশিয়ার স্বাধীন মাস্টার কার্ড (নম্বর- ৫৪১১৭৩০১০০৩১২৮৬১) ব্যবহার করে। বিটকয়েন বিক্রি হলে অ্যাকাউন্টে অনেক টাকা জমা হবে-এমন লোভ দেখিয়ে তারা অনেকের কাছ থেকে টাকা হাতিয়ে নিতেন বলে প্রাথমিকভাবে জানা যায়। এছাড়াও একটি বিটকয়েনের মূল্য ৩৫ লাখ টাকা বলে প্রচারণা চালিয়ে আসছিলেন তারা।  চক্রটি বিটকয়েন কিনতে তাদের টাকা প্রয়োজন বলে লোকজনকে প্রলোভন দেখিয়ে টাকা হাতিয়ে নিত। এতে ভুক্তভোগীরা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন। প্রাথমিক জিজ্ঞাসাবাদে দীর্ঘদিন ধরে ডলার ও রকি বিটকয়েন বেচা-কেনার সঙ্গে জড়িত থাকার কথা স্বীকার করেছেন।
এ ব্যাপারে আত্রাই থানায় প্রতারণার মামলা করা হয়েছে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বাংলাদেশ সময়: ১২১১ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০২২
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।