ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

ঘাটতি মেটাতে লবণ নীতিমালা অনুমোদন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৩ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০২২
ঘাটতি মেটাতে লবণ নীতিমালা অনুমোদন

ঢাকা: চাহিদার কথা বিবেচনা করে নতুন প্রযুক্তিতে উৎপাদনের জন্য ‘জাতীয় লবণ নীতিমালা-২০২২’ এর খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার (১৭ জানুয়ারি) জাতীয় সংসদ ভবনে মন্ত্রিসভা কক্ষে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে এই অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এ তথ্য জানান।

তিনি জানান, এখন লবণ চাষের ক্ষেত্রে দক্ষিণাঞ্চল বিশেষ করে উপকূলীয় জেলাগুলোর অনেকগুলোয় চিরাচরিত পদ্ধতিতে চাষ হচ্ছে, সেটার আধুনিকায়ন দরকার। মাতারবাড়ি, কক্সবাজার, পায়রায় বেশকিছু জায়গায় উন্নয়ন কাজে নিয়েছি। সেজন্য নতুন নতুন জায়গায় উদ্ভাবন করা এবং নতুন প্রযুক্তির মাধ্যমে আরও কার্যকরী উৎপাদন এবং বড় করার জন্য নীতিমালা নেওয়া হয়েছে।

তিনি বলেন, আশা করা হচ্ছে, ২০২০-২৫ মেয়াদী এই নীতিমালা বাস্তবায়ন করলে আমরা লবণ উৎপাদনের কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জন করবো এবং আমাদের লবণের ঘাটতি হবে না।

এজন্য কতগুলো কাজ করতে হবে জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ২০২০-২৫ পর্যন্ত বার্ষিক লবণের খাত ভিত্তিক লবণের চাহিদা নিরূপণ, পরিবেশ বান্ধব উন্নত ও আধুনিক প্রযুক্তি ব্যবহার, লবণ চাষিদের স্বাস্থ্য সুরক্ষা, প্রশিক্ষণ এবং স্বল্প সুদে ঋণ দেওয়ার ব্যবস্থা রাখতে হবে। অপরিশোধিত লবণের মান এবং মাত্রা নির্ধারণ করতে হবে। ঈদুল আজহার সময় চামড়াগুলো যেন সংরক্ষণ করতে পারি সেজন্য পর্যাপ্ত পরিমাণে লবণের ব্যবস্থা করতে হবে। গুণগত মান নিশ্চিত, আয়োডিন ঘাটতি জনিত রোগ প্রতিরোধে ভোজ্য লবণে আয়োডিনের পরিমাণ নিশ্চিত করতে হবে।

মন্ত্রিপরিষদ সচিব জানান, আপদকালীন সময়ের জন্য বাফার স্টক রাখার ব্যবস্থা করতে হবে। সেজন্য লবণ শিল্প জরিপ করতে হবে। তার ফলের ভিত্তিতে পদক্ষেপগুলো নিতে হবে।

বাংলাদেশ সময়: ১৬২৪ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০২২
এমআইএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।