ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল তদন্ত দলের পিরোজপুরে দ্বিতীয় দফা তদন্ত শুরু

রশিদ আল-মুনান, জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫১ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১০
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল তদন্ত দলের পিরোজপুরে দ্বিতীয় দফা তদন্ত শুরু

পিরোজপুর: আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত দল পিরোজপুরে সোমবার সকাল সাড়ে ১০টায় দ্বিতীয় দফায় মানবতাবিরোধী অপরাধ তদন্ত শুরু করেছে।

ট্রাইব্যুনালের প্রধান তদন্ত কর্মকর্তা ও গোয়েন্দা বিভাগের (ডিবি) সহকারী পুলিশ সুপার হেলাল উদ্দিনের নেতৃত্বে চার সদস্যের তদন্ত দলটি রোববার রাতে ঢাকা থেকে পিরোজপুরে আসেন।



তদন্ত দল জামায়াতে ইসলামীর নায়েবে আমীর মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীর বিরুদ্ধে দায়ের হওয়া পৃথক দুটি মামলার অসমাপ্ত স্যা ও ১৬১ ধারায় সােিদর জবানবন্দি নেবেন।

এছাড়া তদন্ত দল ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে সংঘঠিত মানবতাবিরোধী অপরাধ, গণহত্যা, অগ্নিসংযোগ ও লুণ্ঠনসহ জেলার বিভিন্ন স্থানে ১২টি বধ্যভূমি ও গণকবর পরিদর্শন করবেন বলেও জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র।

তদন্ত দলের অন্য সদস্যরা হলেন সিআইডি পুলিশের পরিদর্শক ওবায়দুল্লাহ ও নূর হোসেন এবং ডিবি পুলিশের পরিদর্শক শাহজাহান কবীর।

সহকারী পুলিশ সুপার হেলাল উদ্দিন বাংলানিউজকে জানান, সোমবার তারা জিয়ানগর উপজেলার পাড়েরহাট রাজলক্ষ্মী মাধ্যমিক বিদ্যালয় ক্যাম্পের সােিদর অসমাপ্ত স্যা ও জবানবন্দি নেওয়াসহ সংশ্লিষ্ট স্থানগুলো পরিদর্শন করবেন।

উল্লেখ্য, দেলাওয়ার হোসাইন সাঈদীর বিরুদ্ধে ১৯৭১ সালে মুক্তিযুদ্ধকালে হত্যা, অগ্নিসংযোগ ও লুটপাটের অভিযোগে ২০০৯ সালের ৮ মে ও ৩১ আগস্ট যথাক্রমে পিরোজপুর মুখ্য বিচারিক আদালত ও জিয়ানগর থানায় দুটি পৃথক মামলা দায়ের করা হয়।

প্রথম মামলাটির বাদী পিরোজপুর সদর উপজেলার বাদুরা গ্রামের মৃত মুক্তিযোদ্ধা সৈইজউদ্দিন পাশারীর ছেলে মানিক পশারী। অপরটি দায়ের করেন জিয়ানগর উপজেলার উমেদপুর গ্রামের বাসিন্দা উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মাহাবুবুল আলম।

পরবর্তী কালে মামলা দুটি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে স্থানান্তর করা হলে গত ১৮ আগস্ট মামলা তদন্তের জন্য ট্রাইব্যুনালের তদন্ত দল প্রথম দফায় পিরোজপুরে আসে।

তখন তদন্ত দল দুটি মামলার ২২ জন সাক্ষির জবাবনন্দি রেকর্ড করেন।

বাংলাদেশ সময়: ১০১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।