ঢাকা, সোমবার, ১০ মাঘ ১৪২৮, ২৪ জানুয়ারি ২০২২, ২০ জমাদিউস সানি ১৪৪৩

জাতীয়

লন্ডনে বাংলাদেশ-ভারত মৈত্রী দিবস উদযাপন

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০০ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০২১
লন্ডনে বাংলাদেশ-ভারত মৈত্রী দিবস উদযাপন

ঢাকা: বাংলাদেশ ও ভারতের বন্ধুত্বপূর্ণ কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি ও মৈত্রী দিবস উদযাপনে যুক্তরাজ্যস্থ বাংলাদেশ হাই কমিশন ও ভরতীয় হাই কমিশন সোমবার ( ৬ ডিসেম্বর) যৌথভাবে এক বিশেষ অভ্যর্থনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে।

মৈত্রী দিবস উপলক্ষে আয়োজিত বিশেষ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী ও যুক্তরাজ্যের কনজারভেটিব পার্টির কো-চেয়ার ওলিভার ডাউডেন।

বক্তব্য রাখেন লর্ড সরাজ পল, লর্ড গাঢিয়া, লর্ড ডিন গডসন ও লর্ড কারেন বিলিমোরিয়া।

বাংলাদেশের হাই কমিশনার সাইদা মুনা তাসনীম তার বক্তব্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ৭১-এর মহান মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জানান।  
তিনি বলেন, ভারত ও বাংলাদেশের সুগভীর বন্ধুত্বপূর্ণ সম্পর্কের ভিত্তি হচ্ছে দুদেশের মাটি ও মানুষের সম্পর্ক। দুদেশের মধ্যে যেমন অভিন্ন চুয়ান্নটি নদী প্রবাহমান, তেমনি অভিন্ন ধারায় প্রবাহমান উভয় দেশের মানুষের পারস্পরিক ভালোবাসা, শ্রদ্ধা ও আবেগ।  

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে জাতির পিতা বঙ্গবন্ধুর প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে ভারতের হাই কমিশনার গায়ত্রি ইসার কুমার বলেন, ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে সহযোগিতা করার জন্য ভারতের সরকার ও জনগণ গর্বিত । তিনি তার বক্তব্যে উভয় দেশের মধ্যে বিরাজমান বহুমাত্রিক ও গভীর সম্পর্কের কথা তুলে ধরে তা আগামী দিনগুলোতেও অব্যাহত থাকবে বলে উল্লেখ করেন।  

অভ্যর্থনা অনুষ্ঠানের বিশেষ আকর্ষণ ছিল উপমহাদেশের প্রখ্যাত সংগীত শিল্পী রুনা লায়লার দেশাত্ববোধক সংগীত পরিবেশনা, যা উপস্থিত সবাইকে বিমুগ্ধ করে। এছাড়া ব্রিটিশ-বাংলাদেশি ও ব্রিটিশ-ভারতীয় শিল্পীরা দেশাত্ববোধক গান ও নাচ পরিবেশন করেন। বাংলাদেশ ও ভারতের সম্পর্কের ওপর একটি তথ্যচিত্র প্রদর্শন করা হয়। অনুষ্ঠানের শুরুতে অতিথিরা একাত্তরের মুক্তিযুদ্ধে মহান শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করেন।

বাংলাদেশ সময়: ১১৫৮ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০২১ 
টিআর/এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa