ঢাকা, বৃহস্পতিবার, ১৩ মাঘ ১৪২৮, ২৭ জানুয়ারি ২০২২, ২৩ জমাদিউস সানি ১৪৪৩

জাতীয়

গণভোটের বাক্স নিয়ে সাতক্ষীরায় হানিফ বাংলাদেশি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৬ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০২১
গণভোটের বাক্স নিয়ে সাতক্ষীরায় হানিফ বাংলাদেশি ভোটবাক্স মাথায় নিয়ে হানিফ বাংলাদেশি। ছবি: বাংলানিউজ

সাতক্ষীরা: গণভোটের বাক্স মাথায় নিয়ে ৪৮তম দিনে ৩৭তম জেলা হিসেবে সাতক্ষীরা প্রদক্ষিণ করে শক্তিশালী নির্বাচন কমিশন গঠনের দাবি জানিয়েছেন বাংলাদেশ যুব শক্তির সাধারণ সম্পাদক জামাল উদ্দিন রাসেল ওরফে হানিফ বাংলাদেশি।

একই দাবিতে মঙ্গলবার (৭ ডিসেম্বর) সাতক্ষীরা জেলা প্রশাসকের মাধ্যমে রাষ্ট্রপতির কাছে স্মারকলিপি দিয়েছেন তিনি।

 

নাগরিকদের নির্বিঘ্নে ভোট প্রয়োগের অধিকার নিশ্চিত করতে আইন প্রণয়নের মাধ্যমে শক্তিশালী ও নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠনের দাবিতে মাথায় প্রতীকী ভোট বাক্স নিয়ে ৬৪ জেলা প্রদক্ষিণ করে জেলা প্রশাসকদের মাধ্যমে রাষ্ট্রপতিকে স্মারকলিপি দেন। ভোটাধিকার ও কার্যকর গণতন্ত্রের জন্য প্রতীকী গণভোট সংগ্রহ কর্মসূচির ৩৭তম দিনে সাতক্ষীরা জেলা শহরে পদযাত্রা করে মানুষের গণমত সংগ্রহ করেন এই যুবক।

এ প্রসঙ্গে জামাল উদ্দিন রাসেল ওরফে হানিফ বাংলাদেশি বলেন, মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে অর্জিত দেশের সংবিধানে বলা আছে রাষ্ট্রের মালিক জনগণ। রাষ্ট্রের ওপর জনগণের মালিকানা প্রতিষ্ঠার প্রথম শর্ত হলো ভোটাধিকার। স্বাধীনতার ৫০ বছর ধরে যে দল যখনই রাষ্ট্র ক্ষমতায় এসেছে, সে দলই কমবেশি ভোটাধিকার ও গণতন্ত্রকে বাধাগ্রস্ত করেছে, আজকের যে পরিস্থিতি তা একদিনে তৈরি হয়নি, সব শাসকদলের অপরাজনীতি এই চরম অবস্থা সৃষ্টি করেছে। এই ভয়াবহ অবস্থা থেকে উত্তরণও একদিনে সম্ভব নয়। রাজনীতিতে প্রতিদ্বন্দ্বিতা থাকবে কিন্তু বাংলাদেশের রাজনীতি প্রতিহিংসা থেকে সহিংসতা পরায়ণ, অবিশ্বাসের সংস্কৃতি চলমান এবং প্রশাসনে দায়িত্বরত কর্মকর্তারাও কোনো না কোনো দলের আনুগত্য পোষণ করে চলে। সেজন্য রাজনীতিতে অবিশ্বাস কাজ করে। এই অবিশ্বাস ও আস্থা সংকটের কারণে কয়েকবার অনির্বাচিত তত্ত্বাবধায়ক সরকার গঠিত হয়েছে, এই পদ্ধতি আবার বাতিলও হয়েছে। অনির্বাচিত তত্ত্বাবধায়ক সরকার রাজনীতিবিদের জন্য লজ্জাজনকও বটে।

তিনি আরও বলেন, জনগণের ভোটাধিকার ও নির্বিঘ্নে ভোট দেওয়ার পরিবেশ সৃষ্টি করতে প্রশাসনকে নিরপেক্ষ ভূমিকা পালন ও একটি শক্তিশালী নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠন করতে হবে।  

বাংলাদেশ সময়: ১১৩৫ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০২১
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa