ঢাকা, সোমবার, ১০ মাঘ ১৪২৮, ২৪ জানুয়ারি ২০২২, ২০ জমাদিউস সানি ১৪৪৩

জাতীয়

জাওয়াদের বিদায়, নামানো হলো সতর্ক সংকেত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২১ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০২১
জাওয়াদের বিদায়, নামানো হলো সতর্ক সংকেত ফাইল ফটো

ঢাকা: ঘূর্ণিঝড় ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে সাগর উত্তাল হয়ে ওঠে। ফলে তিন নম্বর সতর্কতা সংকেত দেওয়া হয়।

এর চারদিন পর মঙ্গরবার ০৭ ডিসেম্বর সমুদ্রবন্দর থেকে নামানো হলো সতর্ক সংকেত।  

সন্ধ্যার পর কোনো বিধি নিষেধ ছাড়াই সাগরেও নামতে পারবে মাছ ধরা নৌকা ও ট্রলারগুলো। এছাড়া সূর্যের দেখাও মিলতে পারে বুধবার (৮ ডিসেম্বর)।

জাওয়াদের প্রভাবে সাগর উত্তাল হয়ে ওঠার পর গত ৪ ডিসেম্বর দেশের সমুদ্রবন্দরগুলোতে তোলা হয় দুই নম্বর হুঁশিয়ারি সংকেত। এরপর পরিস্থিতি অবনতি হলে হুঁশিয়ারি সংকেত নামিয়ে তোলা হয় তিন নম্বর সতর্কতা সংকেত। বর্তমানে জাওয়াদ গুরুত্বহীন হয়ে পড়েছে।

আবহাওয়াবিদ মোশাহীনুল ইসলাম জানিয়েছেন, উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশ উপকূলীয় এলাকায় দমকা ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা নেই। এজন্য চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরকে সতর্ক সংকেত নামিয়ে ফেলতে বলা হয়েছে।

উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে আজ (০৭ ডিসেম্বর) সন্ধ্যা পর্যন্ত সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিমবঙ্গ-বংলাদেশ উপকূলীয় এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি প্রথমে দুর্বল হয়ে লঘুচাপে পরিণত হয় এবং পরবর্তীতে আরও দুর্বল ও গুরুত্বহীন হয়ে পড়েছে।

দক্ষিণ বঙ্গোপসাগর থেকে আগত লঘুচাপের বর্ধিতাংশ উত্তরপূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে।

এই অবস্থায় বুধবার সকাল নাগাদ চট্টগ্রাম বিভাগের কিছু কিছু স্থানে এবং ঢাকা, বরিশাল ও সিলেট বিভাগের দু'এক জায়গায় হালকা বৃষ্টি হতে পারে।

এছাড়া দেশের অন্যত্র আংশিক মেঘলা থেকে মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত, শুষ্ক থাকবে। সারাদেশে রাতের তাপমাত্রা (১-৩) ডিগ্রি সে. হ্রাস পেতে পারে এবং দিনের তাপমাত্রা (১-২) ডিগ্রি সে. বৃদ্ধি পেতে পারে।

ঢাকায় এ সময় উত্তর-পূর্বউত্তর দিক থেকে ঘণ্টায় বাতাসের গতিবেগ থাকবে ৬-১২ কি. মি.।

বাংলাদেশ সময়: ১৬২০ ঘণ্টা, ডিসেম্বর ০৭, ২০২১ 
ইইউডি/এসআইএস 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa