ঢাকা, সোমবার, ১০ মাঘ ১৪২৮, ২৪ জানুয়ারি ২০২২, ২০ জমাদিউস সানি ১৪৪৩

জাতীয়

দেশে এলো মুক্তিযুদ্ধে ব্যবহৃত ট্যাঙ্কার-হাউটজার গান

উপজেলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৫ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০২১
দেশে এলো মুক্তিযুদ্ধে ব্যবহৃত ট্যাঙ্কার-হাউটজার গান বেনাপোল বন্দরে মুক্তিযুদ্ধে ব্যবহৃত ট্যাঙ্কার-হাউটজার গান। ছবি: বাংলানিউজ

বেনাপোল, (যশোর): বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের সময় ভারতীয় সেনাবাহিনীর ব্যবহারিত একটি টি-৫৫ ট্যাঙ্কার ও একটি ৭৫/২৪ মি.মি. মাউন্টেন হাউটজার গান দুটি (দুটিই এখন অকেজো) বেনাপোল বন্দর দিয়ে বাংলাদেশে প্রবেশ করেছে।  

ভারতীয় সেনাবাহিনী মঙ্গলবার (৭ ডিসেম্বর) দুপুর সাড়ে ১২টায় ওই অস্ত্র দুটি বাংলাদেশ সেনাবাহিনীর কাছে হস্তান্তর করেন।

এ সময় ভারত-বাংলাদেশ সীমান্তের নোম্যান্সল্যান্ডে টি-৫৫ ট্যাঙ্কার ও একটি ৭৫/২৪ মি.মি. মাউন্টেন হাউটজার গান দুটি ভারতীয় সেনাবাহিনীর অফিসার কর্নেল বিতিয়ন ও বাংলাদেশ সেনাবাহিনীর অফিসার কর্নেল আশরাফের কাছে হস্তান্তর করেন।  

বেনাপোল স্থলবন্দরের সহকারী পরিচালক সঞ্জয় বাড়ৈ বাংলানিউজকে জানান, ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় ব্যবহৃত ভারতীয় সেনাবাহিনী বাংলাদেশের পক্ষে পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে যুদ্ধে অংশ নিয়ে ট্যাঙ্কার ও হাউটজার গান দিয়ে আর্টিলারি সার্পোট দিয়েছিল।

আজ সে ট্যাঙ্কার ও হাউটজার গান বেনাপোল বন্দরে প্রবেশ করেছে এবং খুব দ্রুত কাগজপত্রের আনুষ্ঠানিকতা শেষ করে ঢাকার উদ্দেশে রওয়ানা হবে বলে জানান তিনি।  

জানা যায়, ট্যাঙ্কার ও হাউটজার গান দুটি বেনাপোল বন্দর থেকে ৫৫ পদাতিক ডিভিশনের সার্বিক তত্ত্বাবধানে লালন শাহ সেতু এবং বঙ্গবন্ধু যমুনা সেতু হয়ে ট্যাঙ্কারটি ঢাকা জাতীয় জাদুঘরে এবং মাউন্টেন হাউটজার গানটি ঢাকা সেনানিবাসে সংরক্ষণ করা হবে।

বাংলাদেশ সময়: ১৬১৩ ঘণ্টা, ডিসেম্বর ০৭, ২০২১
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa