ঢাকা, শনিবার, ৭ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারি ২০২২, ১৮ জমাদিউস সানি ১৪৪৩

জাতীয়

বৃষ্টি উপেক্ষা করে সড়কে শিক্ষার্থীদের প্রতিবাদ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১০ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০২১
বৃষ্টি উপেক্ষা করে সড়কে শিক্ষার্থীদের প্রতিবাদ ছবি: রাজিন চৌধুরী

ঢাকা: বৃষ্টিও রুখতে পারেনি শিক্ষার্থীদের৷ তারা শতবাধা পেরিয়েও অংশ নিয়েছে সড়কের সকল দুর্নীতির বিরুদ্ধে। নিরাপদ সড়কের দাবিতে পূর্ব ঘোষিত কর্মসূচি অনুযায়ী রাজধানীর রামপুরায় কালো ব্যাজ ধারণ ও মুখে কালো কাপড় বেঁধে মানববন্ধনে দাঁড়িয়েছে শিক্ষার্থীরা।

সড়ক দুর্ঘটনায় নিহত নাঈম হাসান ও মাইনুদ্দিন ইসলামের স্মরণে শোক জানাতে শিক্ষার্থীরা কালো ব্যাজ ধারণ ও মুখে কালো কাপড় বেঁধে বিক্ষোভ ও মানববন্ধনে দাঁড়িয়েছে।

সোমবার (০৬ ডিসেম্বর) দুপুর পৌণে ১ টার দিকে  রামপুরা ব্রিজের পাশে হাতিরঝিল থানার অংশর অবস্থান নিয়েছে শিক্ষার্থীরা।

মানববন্ধন থেকে আন্দলোনে নেতৃত্ব দেওয়া শিক্ষার্থী খিলগাঁও মডেল কলেজের এইচএসসি পরীক্ষার্থী সোহাগী সামিয়া বলেন, চলমান নিরাপদ সড়ক আন্দলোনের অংশ হিসেবে বৃষ্টি উপেক্ষা করে আজ আমরা রাস্তায় নেমেছে। আজকের মানববন্ধন থেকে আমরা এ পর্যন্ত যারা সড়কে প্রাণ হারিয়েছেন তাদের প্রতি শোক প্রকাশ করছি। এছাড়া সড়কে চলমান অনিয়ম ও দুর্নীতির প্রতিবাদে আমরা কালোব্যাজ ধারণ করে মুখে কালো কাপড় বেঁধে রাস্তায় দাঁড়িয়েছি।

এর আগে, শিক্ষার্থী  সোহাগী সামিয়ার নের্তৃত্বে রোববার (০৫ ডিসেম্বর) দুপুরে নিরাপদ সড়কের দাবিতে, দুর্নীতি ও অব্যবস্থাপনার বিরুদ্ধে রামপুরার হাতিরঝিলের ফুটপাতের দাঁড়িয়ে ব্যঙ্গচিত্র প্রদর্শন ও প্রতীকী লাশের কফিন নিয়ে প্রতিবাদ জানিয়েছে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। শনিবার (০৪ ডিসেম্বর) সড়কের সকল অব্যবস্থাপনার বিরুদ্ধে লালকার্ড দেখিয়ে প্রতিবার জানায় শিক্ষার্থীরা।

গত ২৯ নভেম্বর রাতে রামপুরায় বাসচাপায় এসএসসি পরীক্ষার্থী মো. মাঈনুদ্দিন নিহত হন। এরপর থেকে প্রতিদিনই কর্মসূচি পালন করছেন বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের ১১ দফা দাবি বাস্তবায়নের জন্য টানা কর্মসূচি পালন করে আসছে। এসব কর্মসূচিতে ভিন্নতাও দেখা যাচ্ছে৷

আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, সড়ক ব্যবস্থাপনার সঙ্গে জড়িত সরকারি-বেসরকারি কর্তৃপক্ষ ‘দুর্নীতিপরায়ন’ হয়ে উঠেছে। এর ফলে রাস্তায় ফিটনেস ও লাইসেন্সবিহীন গাড়ি দেখা যায়। তারা অপেশাদার চালক নিয়োগ দেন।

বাংলাদেশ সময়: ১৩০৮ ঘণ্টা, ডিসেম্বর ০৬, ২০২১ 
এসজেএ/এসআইএস 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa