ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঝিনাইদহ হানাদার মুক্ত দিবস ৬ ডিসেম্বর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪০ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০২১
ঝিনাইদহ হানাদার মুক্ত দিবস ৬ ডিসেম্বর ...

ঝিনাইদহ: ৬ ডিসেম্বর ঝিনাইদহ হানাদার মুক্ত দিবস। ১৯৭১ সালের এই দিনে মুক্তি বাহিনী ও মিত্র বাহিনীর আক্রমণে পালিয়ে যেতে বাধ্য হয় পাকিস্থানি হানাদার ও তাদের দোসররা।

আকাশে ওড়ে লাল সবুজের স্বাধীন পতাকা। মুক্তির মিছিল ছড়িয়ে পড়ে জেলা থেকে গ্রাম-গ্রামান্তরে।

মুক্তিযোদ্ধারা জানান, ৫ ডিসেম্বর বিকেলে মুক্তি ও মিত্রবাহিনী পাক সেনাদের ঘাঁটি ঝিনাইদহ ক্যাডেট কলেজ লক্ষ্য করে গোলাবর্ষণ শুরু করে। ৬ ডিসেম্বর সকালে পাক সেনারা ঘাঁটি ছেড়ে মাগুরার দিকে পালিয়ে যায়। অনেক পাক সেনা বন্দি হন। এরপর ঝিনাইদহ জেলা হয় হানাদার মুক্ত। শত্রুমুক্ত ঝিনাইদহ জেলায় হাজার হাজার মানুষ ঘর থেকে রাস্তায় নেমে আনন্দ উল্লাস করতে থাকেন। আর স্বাধীন বাংলার জন্য অপেক্ষা শুরু করে।

স্বাধীনতা যুদ্ধে এ জেলায় মতান্তরে ২৭৬ জন মুক্তিযোদ্ধা শহীদ হয়েছেন। শহীদদের অমর স্মৃতির নিদর্শন হিসেবে ঝিনাইদহ কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে রাষ্ট্রীয় পৃষ্টপোষকতায় নির্মিত হয়েছে শহীদ স্মৃতিস্তম্ভ। ঝিনাইদহ শহরে বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান স্টেডিয়াম, জেলা ও উপজেলায় নির্মাণ করা হয়েছে মুক্তিযোদ্ধা কমপ্লেক্স।

ঝিনাইদহ জেলায় প্রথম যুদ্ধ সংগঠিত হয় সদর উপজেলার বিষয়খালীতে। এছাড়াও শৈলকুপা থানা আক্রমণ, গাড়াগঞ্জ, কামান্না, আলফাপুর ও আবাইপুরের যুদ্ধ আজও স্মৃতিতে অম্লান।

বাংলাদেশ সময়: ০৯৪০ ঘণ্টা, ডিসেম্বর ০৬, ২০২১
কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।