ঢাকা, শনিবার, ১৪ মাঘ ১৪২৮, ২৯ জানুয়ারি ২০২২, ২৫ জমাদিউস সানি ১৪৪৩

জাতীয়

ব্যঙ্গচিত্রে প্রশাসনের গলায় বাস মালিকদের দড়ি

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪১ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০২১
ব্যঙ্গচিত্রে প্রশাসনের গলায় বাস মালিকদের দড়ি

ঢাকা: নিরাপদ সড়কের দাবিতে রামপুরা ব্রিজে টানা কর্মসূচি পালন করছেন শিক্ষার্থীরা। নিজেদের দাবি বাস্তবায়নের জন্য টানা চলা কর্মসূচিত ভিন্নতা এনেছেন তারা।

এই ভিন্নতার অংশ হিসেবে শিক্ষার্থীরা গতকাল লাল কার্ড প্রদর্শন করেছিলেন। আর আজ ব্যঙ্গচিত্র নিয়ে হাজির হয়েছেন শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের ব্যঙ্গচিত্রে সড়কে চলমান অব্যবস্থাপনা ও অনিয়মের চিত্র উঠে এসেছে বলে আন্দোলনরতরা দাবি করছেন।

রোববার (৫ ডিসেম্বর) দুপুর ১২ টা ১৭ মিনিট থেকে শিক্ষার্থীরা ব্যঙ্গচিত্র নিয়ে মানববন্ধন কর্মসূচি পালন করছেন। মানববন্ধনে নিয়ে আসা শিক্ষার্থীদের ব্যঙ্গচিত্রে সরকার ও বাস মালিকদের যোগসাজশে সড়কে যে অনিয়ম চলছে তা ফুটিয়ে তোলার চেষ্টা করছেন শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের একটি ব্যঙ্গচিত্রে দেখা যায়, বাস মালিকরা প্রশাসনের গলায় দড়ি বেঁধে অপর অংশ নিজেদের হাতে রেখেছেন। চিত্রটিতে আরও দেখা যায়, একজন ছাত্রী নিরাপদ সড়কের দাবিতে স্লোগান দিচ্ছেন 'আমার ভাই মরল কেন? প্রশাসন জবাব চাই'। কিন্তু মালিক পক্ষ প্রশাসনের গলায় দড়ি বেঁধে রাখায় প্রশান ঐ ছাত্রীর দাবির দিকে মনোযোগ না দিয়ে ঘুমাচ্ছেন।

আরেকটি ব্যঙ্গচিত্রে দেখা যায়, সরকার একটি সিংহাসনে বসে আছে আর সরকারের পায়ের নিচে বাস মালিক পক্ষ। পাশ দিয়ে একজন শিক্ষার্থী নিরাপদ সড়কের দাবিতে আন্দোলন করছেন। কিন্তু একজন পুলিশ সদস্য মালিক ও সরকারের নির্দেশে ঐ শিক্ষার্থীদের ওপরে চড়াও হচ্ছেন।

আরেকটি ব্যঙ্গচিত্রে পুলিশের ভূমিকাকে ব্যঙ্গ করা হয়েছে। ব্যঙ্গচিত্রটিতে দেখা যায়, একজন ছাত্র বুকে লিখে আন্দোলন করছেন ‘we want Justice’। কিন্তু ছাত্রটির আন্দোলন দেখে একজন পুলিশ সদস্য লাঠি হাতে তেড়ে আসছেন এবং বলছেন 'আয়রে তোকে জাস্টিস দেই' আমার মাথার ওপর কার হাত আছে জানিস?

রাইদা ও অনাবিল বাস নিয়েও একটি ব্যঙ্গচিত্রে প্রদর্শন করছেন শিক্ষার্থীরা। ব্যঙ্গচিত্রে দেখা যায়, রাইদা পরিবহনের একটি বাস অন্য একটি বাসের সঙ্গে প্রতিযোগিতা করছে। এই দুই বাসের সামনে একজন শিক্ষার্থী রাস্তা পার হচ্ছেন। চিত্রটির বাম পাশে কালো কালিতে লিখা ‘মা আজ রাতে বাসায় ফিরবো না’। ডান পাশে লিখা ‘অনাবিল বাস’।

এ বিষয়ে আন্দোলনের নেতৃত্বদানকারী খিলগাঁও মডেল কলেজের এইচএসসি পরীক্ষার্থী সোহাগী সামিয়া বলেন, আমাদের ১১ দফা দাবির পক্ষে আমরা টানা আন্দোলন করে যাচ্ছি। আমাদের দাবি বাস্তবায়নের জন্য আমাদের আন্দোলনে কিছুটা ভিন্নতা এনেছি। গতকাল আমরা লালকার্ড প্রদর্শন করে সড়কের অনিয়ম ও দুর্নীতির বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছি। আজ আরও কিছুটা ভিন্নতা এনে মানুষ কে সড়কে অনিয়ম ও অব্যবস্থাপনার চিত্র তুলে ধরার জন্য আমরা ব্যঙ্গ চিত্র প্রদর্শন করছি। আমাদের দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত এই আন্দোলন চলমান থাকবে।

বাংলাদেশ সময়: ১৩৩৯ ঘণ্টা, ডিসেম্বর ০৫, ২০২১
এজেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa