ঢাকা, বৃহস্পতিবার, ৩ ভাদ্র ১৪২৯, ১৮ আগস্ট ২০২২, ১৯ মহররম ১৪৪৪

জাতীয়

ওমিক্রন ঠেকাতে আখাউড়া স্থলবন্দরে হেলথ ডেস্ক 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৫ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০২১
ওমিক্রন ঠেকাতে আখাউড়া স্থলবন্দরে হেলথ ডেস্ক 

ব্রাহ্মণবাড়িয়া: করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের সংক্রমণ ঠেকাতে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দরে কাজ করছে ছয় সদস্যর হেলথ টিম।  

করোনা পরিস্থিতি স্বাভাবিক রাখতে এ টিমটি বন্দর দিয়ে যাতায়াতকারীদের নিয়মিত স্বাস্থ্য পরীক্ষায় কাজ করছে।

 

বিদেশ থেকে আগতদের দেহে ওমিক্রণ সংক্রমণের কোনো উপসর্গ আছে কিনা, তা খতিয়ে দেখার পাশাপাশি তাদের তাপমাত্রা পরীক্ষা করা হচ্ছে।  

বন্দর সূত্র জানায়, এ বন্দর দিয়ে পণ্য রপ্তানির পাশাপাশি প্রতিদিন বিপুল সংখ্যক পর্যটক আসা যাওয়া করেন। করোনার কারণে যাত্রী পারাপার কমে গেলেও এখনো গড়ে প্রতিদিন ২০০ থেকে আড়াইশ’ যাত্রী পারাপার হচ্ছেন।  

সম্প্রতি দক্ষিণ আফ্রিকায় করোনার ভয়ঙ্কর ধরন ওমিক্রনের প্রাদুর্ভাব দেখা দেওয়ায় সতর্ক অবস্থায় রয়েছে জেলার স্বাস্থ্য বিভাগ। স্থলবন্দর দিয়ে যাতায়াতকারী যাত্রীদের মাধ্যমে করোনার এ নতুন ধরনের সামাজিক সংক্রমণ যাতে ছড়িয়ে পরতে না পারে, সেজন্য নেওয়া হয়েছে বিশেষ ব্যবস্থা।  

ইমিগ্রেশন কর্তৃপক্ষ জানিয়েছে, বর্তমানে ভ্রমণ ভিসা ছাড়া অন্য সব ভিসা চালু রয়েছে। তবে টিকা নেওয়া থাকলেও  পারাপারের ক্ষেত্রে আরটিপিসিআর রিপোর্ট, কিউআর কোড যুক্ত করা বাধ্যতামূলক করা হয়েছে।

জেলা সিভিল সার্জন ডা. একরাম উল্লাহ্ বলেন, জেলা করোনা প্রতিরোধ কমিটির সিদ্ধান্ত অনুযায়ী ছয় সদস্যের একটি বিশেষ মেডিকেল টিম কাজ করছে। স্থল বন্দরে কাজ করা যাতে কোনো সংক্রমিত ব্যক্তি প্রবেশ করতে না পারেন, হেলথ স্ক্যানিংয়ের মাধ্যমে সেটি নিশ্চিত করার চেষ্টা করছে এ হেলথ টিম। পাশাপাশি বন্দর দিয়ে আগতদের স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ও জানার চেষ্টা করা হচ্ছে।  

বাংলাদেশ সময়: ১৩২২ ঘণ্টা, ডিসেম্বর ০২, ২০২১
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa