ঢাকা, বুধবার, ১১ মাঘ ১৪২৮, ২৬ জানুয়ারি ২০২২, ২২ জমাদিউস সানি ১৪৪৩

জাতীয়

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয় ইউনিটে পোলার ক্রেন ব্রিজ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪১ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০২১
রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয় ইউনিটে পোলার ক্রেন ব্রিজ

ঢাকা: নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের দ্বিতীয় ইউনিটের রিয়্যাক্টর বিল্ডিংয়ে চক্রাকার (পোলার) ক্রেন ব্রিজের স্থাপনের কাজ সম্পন্ন হয়েছে।

রুশ প্রতিষ্ঠান এনার্গোস্পেকমনতাঝের বিশেষজ্ঞরা ১ হাজার ৩০৫ টন উত্তোলন ক্ষমতাসম্পন্ন বিশেষ ক্রেনের সাহায্যে ৩৮ দশমিক ৫০ মিটার এলিভেশনে অবস্থিত রেল ট্র্যাকের ওপর পোলার ক্রেন ব্রিজটি স্থাপন করে।

এটমস্ত্রয়এক্সপোর্টের (এএসই) ভাইস-প্রেসিডেন্ট এবং রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্পের পরিচালক আলেক্সি দেইরি জানান, রূপপুর এনপিপির দ্বিতীয় ইউনিটের কাজে আর একটি মাইলস্টোন অর্জিত হলো। পোলার ক্রেনের স্থাপন, পাওয়ার ইউনিটের নির্মাণ ক্ষেত্রে একটি জটিল কাজ। ক্রেনটির এডজাস্টমেন্ট এবং পরীক্ষা-নিরীক্ষার পর রিয়্যাক্টর কম্পার্টমেন্টে মূল ভারী যন্ত্রপাতি ও পাইপলাইন বসানোর কাজ শুরু হবে।

ক্রেনট্র্যাকে বর্তমানে ক্রেনের বিভিন্ন স্ট্রাকচার ও মেকানিজম স্থাপনের কাজ এগিয়ে চলছে। দ্বিতীয় ইউনিটের রিয়্যাক্টর বিল্ডিংয়ের অভ্যন্তরীণ কন্টেইনমেন্ট ডোমের নিচে পোলার ক্রেনটি বসানো হচ্ছে। ক্রেনটির উত্তোলন ক্ষমতা ৩৬০ টন এবং এর মাধ্যমে রিয়্যাক্টর ভেসেল, বাষ্প জেনারেটরসহ সব ভারী যন্ত্রপাতি বসানো হবে। বিদ্যুৎ প্রকল্প চালু হবার পর এ ক্রেনটি বিভিন্ন মেরামত কাজ এবং জ্বালানি পরিবহনে ব্যবহার করা হবে।

পোলার ক্রেন ব্রিজের কংক্রিটিংয়ের কাজ ডিসেম্বরের শেষ নাগাদ সম্পন্ন হবে এবং এর মাধ্যমে দ্বিতীয় ইউনিটের অভ্যন্তরীণ কন্টেইনমেন্টের পঞ্চম স্তরের আরসিসি কাঠামো স্থাপনের কাজের পরিসমাপ্তি ঘটবে।

দ্বিতীয় ইউনিটের অভ্যন্তরীণ কন্টেইনমেন্টের ডোমের জন্য রেইনফোর্সড কাঠামোর সংযোজন ও ওয়েল্ডিংয়ের কাজ এগিয়ে চলছে।

রূপপুর এনপিপির নকশা প্রণয়ন ও নির্মাণের দায়িত্বে রয়েছে রোসাটমের প্রকৌশল শাখা। রূপপুর প্রকল্পে দুটি বিদ্যুৎ ইউনিট নির্মিত হচ্ছে, যার প্রতিটিতে থাকবে ৩+ প্রজন্মের ভিভিইআর-১২০০ রিয়্যাক্টর।

বাংলাদেশ সময়: ০০৩৫ ঘণ্টা, ডিসেম্বর ০১, ২০২১
এসকে/এমআইএইচ/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa