ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রংপুরে প্রতি বস্তা মোটা চালের দাম বেড়েছে ২০০ টাকা

সাজ্জাদ হোসেন বাপ্পি, জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১০

রংপুর : ঈদের পর রংপুরে আবারও চালের দাম বেড়েছে। পাইকারী বাজারে বস্তাপ্রতি মোটা চালের দাম বেড়েছে ২০০ টাকা।

আর খুচরা বাজারে মোটা চাল বিক্রি হচ্ছে ৩০ থেকে ৩৫ টাকা দরে।

ঈদের আগে মোটা চালের বস্তা ছিল ২৩৫০ টাকা। কয়েকদিন আগে তা ২৫০০ টাকায় বিক্রি হলেও বর্তমানে প্রতিবস্তা মোটা চাল ২৭০০ টাকায় বিক্রি হচ্ছে।

চাল বিক্রেতাদের অভিযোগ, অসাধু ব্যবসায়ীরা চাল গুদামজাত করে কৃত্রিম সংকট সৃষ্টি করছে।

রোববার মাহীগঞ্জ পাইকারী চালের বাজরে ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা গেছে, গত ৩-৪ দিন ধরে হঠাৎ করে মোটা চালের ২৫শ টাকার বস্তা এখন ২৭০০ টাকায় বিক্রি হচ্ছে।

চাল ব্যবসায়ী রিপন চৌধুরী বাংলানিউজকে জানান, মিল মালিক আর ব্যবসায়ীদের গুদামে পর্যাপ্ত চাল থাকার পরও বিক্রি না করায় বাজারে চালের দাম বেড়েছে।

পাইকারী চাল ব্যবসায়ীরা অভিযোগ করেন, রমজানের প্রথম দিকে প্রতি বস্তা মোটা চালের দাম ছিলো ২২ শ’ টাকা। সেই চালের দাম বেড়ে হয় ২৩ শ’ ৫০ টাকা। আর এখন ২৫ শ’ থেকে ২৭ শ’ টাকায় বিক্রি হচ্ছে। একইভাবে চিকন চাল বস্তাপ্রতি ৩০০ টাকা বেড়ে ৩ হাজার টাকায় এসে দাঁড়িয়েছে।

খুচরা চাল বিক্রেতা আয়নাল মিয়া জানান, মাহীগঞ্জ চালের মোকামে চালের দাম বাড়ায় আমাদেরও বেশি দামে বিক্রি করতে হচ্ছে। এ সময় চালের দাম বাড়বে তা আমাদের জানা ছিল না।

এ ব্যাপারে রংপুর জেলা সহকারী খাদ্য কর্মকর্তা সাজ্জাদুর রহমান বাংলানিউজকে বলেন, ‘ব্যবসায়ীদের কারসাজিতে চালের দাম বেড়েছে। তাছাড়া ধানের দামও হঠাৎ বেড়ে যাওয়ায় চাতালগুলো বন্ধ থাকায় ব্যবসায়ীরা চালের দাম বাড়িয়ে দিয়েছে। নতুন ধান কাটা শুরু হলে চালের দাম কমে যাবে।

বাংলাদেশ সময় : ২১৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ