ঢাকা, সোমবার, ১০ মাঘ ১৪২৮, ২৪ জানুয়ারি ২০২২, ২০ জমাদিউস সানি ১৪৪৩

জাতীয়

কৃষিতে চতুর্থ বিপ্লব ঘটবে: পলক

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৮ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০২১
কৃষিতে চতুর্থ বিপ্লব ঘটবে: পলক

নাটোর: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি বলেছেন, করোনাকালীন সময়েও বাংলাদেশ আজ খাদ্য স্বয়ংসম্পূর্ণ। এটা কৃষকদের অবদান, জননেত্রী শেখ হাসিনার সরকারের অনন্য ভূমিকার অবদান।

এজন্যই দেশের ১৭ কোটি মানুষ তিনবেলা খেয়ে বেঁচে আছে। বাংলাদেশ উন্নয়নের ছোঁয়া পেয়েছে। সারাবিশ্বের কাছে বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল।

রোববার (২৮ নভেম্বর) বেলা ১১টার দিকে নাটোরের সিংড়া উপজেলায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মধ্যে বোরো উপসী হাইব্রিড ধানের বীজ ও সার বিতরণ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।  

কৃষি বিভাগের উদ্যোগে ২০২১ -২২ অর্থ বছরে প্রণোদনার কর্মসূচির আওতায় উপজেলার ৯ হাজার ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মধ্যে বোরো উপসী হাইব্রিড ধানের বীজ ও সার বিতরণ করা হচ্ছে।  প্রতিমন্ত্রী পলক আজ এ বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন।  

প্রতিমন্ত্রী পলক আরও বলেন, জননেত্রী শেখ হাসিনার সরকার কৃষিতে প্রযুক্তি এনে উৎপাদন বাড়ানোর উদ্যোগ নিয়েছে। সারাদেশেই কৃষকদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ডিজিটাল বাংলাদেশের রুপকার সজিব ওয়াজেদ জয় ভাইয়ের নেতৃত্বে ডিজিটাল ভিলেজ প্রকল্প হাতে নেওয়া হয়েছে। কৃষিতে দেশে চতুর্থ বিপ্লব ঘটবে।

তিনি বলেন, জননেত্রী শেখ হাসিনার সরকার আন্তরিকভাবে কাজ করছে। এজন্য ডিজিটাল সার্ভিস ইমপেয়ারমেন্ট ট্রেনিং সেন্টার করা হচ্ছে। কৃষি গবেষকরা বঙ্গবন্ধু ধান ১০০ আবিষ্কার করেছে। চলনবিলে এ ধান রোপণ করা হবে।

পলক বলেন, একসময় চলনবিলে বীজ ও সারের জন্য হাহাকার ছিল। কিন্তু জননেত্রী শেখ হাসিনার সরকারের সাহসী ভূমিকায় সার ও বীজ সরকার বিনামূল্যে দিচ্ছে। বিগত দিনে সারের জন্য কৃষকদের রক্তাক্ত করা হয়েছে। কৃষকদের নির্বিচারে হত্যা করা হয়েছে। সিংড়ায় ঘরে ঘরে বিদ্যুৎ দিয়েছে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা। খাদ্য ও মৎস্যে চলনবিল আজ সমৃদ্ধ হয়েছে। চলনবিলে ১২০ কিলোমিটার খাল খনন করা হয়েছে। কৃষি ও কৃষকদের উন্নয়নে সরকার সচেষ্ট।  

এ সময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- উপজেলা পরিষদ চেয়ারম্যান শফিকুল ইসলাম শফিক,  পৌরসভার মেয়র জান্নাতুল ফেরদৌস, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. সেলিম রেজা, ইটালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মো. আরিফুল ইসলাম আরিফ, উপজেলা আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক মাওলানা রুহুল আমীন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৯০০ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০২১
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa