ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

উচ্চ আদালতের বিচারকদের ভ্রমণ ভাতা বাড়াতে সংসদে বিল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৬ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০২১
উচ্চ আদালতের বিচারকদের ভ্রমণ ভাতা বাড়াতে সংসদে বিল

ঢাকা: উচ্চ আদালতের বিচারকদের দেশের ভেতরে ভ্রমণ সংক্রান্ত বিভ্ন্নি ভাতা বাড়াতে সংসদে বিল আনা হয়েছে।

শনিবার (২৭ নভেম্বর) আইনমন্ত্রী আনিসুল হক ‘সুপ্রিম কোর্টের বিচারক (ভ্রমণ ভাতা) বিল-২০২১’ সংসদে উত্থাপন করেন।

বিলটি পরীক্ষার জন্য আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়। এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সভাপতিত্ব করেন।

১৯৭৬ সালের এ সংক্রান্ত একটি অধ্যাদেশ বাতিল করে বাংলায় নতুন আইন ও ভ্রমণ সংক্রান্ত ভাতা বাড়ানোর জন্য খসড়া আইনটি সংসদে উত্থাপন করা হয়েছে।

বর্তমানে উচ্চ আদালতের একজন বিচারক সুপ্রিম কোর্ট সদর দপ্তরের বাইরে দায়িত্ব পালনকালে দৈনিক ৪০০ টাকা করে ভাতা পান। খসড়া আইনে এ ভাতা বাড়ানো হয়েছে।

বলা হয়েছে, কোনো বিচারক দায়িত্ব পালনে সদর দপ্তরের বাইরে থাকলে ছুটির দিনসহ দৈনিক এক হাজার ৪০০ টাকা হারে ভাতা পাবেন।

খসড়া আইনে বলা হয়েছে, সড়ক পথে ভ্রমণের জন্য একজন বিচারক প্রতি কিলোমিটার তিন টাকা ৭৫ পয়সা হারে ভাতা পাবেন। বর্তমানে এক্ষেত্রে একজন বিচারক পান প্রতি কিলোমিটার এক টাকা হারে।  

এছাড়া খসড়া আইনে রেলপথ, নৌপথ ও আকাশপথে ভ্রমণের বিভিন্ন ভাতার প্রস্তাব করা হয়েছে।

বিলে বলা হয়েছে, যেক্ষেত্রে ভ্রমণের জন্য একাধিক যাত্রাপথ রয়েছে, সেক্ষেত্রে সংক্ষিপ্ত ও স্বল্প ব্যয়ের ভ্রমণ ভাতা দাবি করতে হবে। কোনো বিচারক ছুটিতে গেলে, ছুটি থেকে ফেরত এলে কিংবা বিদেশে ছুটি কাটিয়ে আবার দায়িত্বে যোগ দেওয়ার জন্য ফিরে এলে, কিংবা অবসর পরবর্তীকালে নিজ বাসস্থানে ফিরে আসার ক্ষেত্রে বাংলাদেশে অভ্যন্তরে ট্রেনে, লঞ্চে, জাহাজে বা স্টিমারে ভ্রমণ করে নিজের জন্য ভাড়া পরিশোধ ছাড়া উচ্চপদস্থ কর্মকর্তাদের জন্য সংরক্ষিত দুই বার্থের প্রথম শ্রেণির একটি কম্পার্টমেন্ট বা শীতাতপ নিয়ন্ত্রিত কোচের একটি কম্পার্টমেন্ট বা প্রথম শ্রেণির কেবিন পাবেন। আকাশ পথে ভ্রমণ করলে নিজের পরিশোধিত ভাড়া পাবেন। কোনো বিচারক পদে যোগ দেওয়ার সময় ভ্রমণের জন্য স্ত্রী বা স্বামী, সন্তান ছাড়াও তিনজন ব্যক্তিগত পরিচারকের জন্য সর্বনিম্ন হারে সড়ক, রেল বা স্টিমার ভাড়া পাবেন।  

বাংলাদেশে সময়: ১৪২৪ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০২১
এসকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।