ঢাকা, সোমবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ নভেম্বর ২০২১, ২৩ রবিউস সানি ১৪৪৩

জাতীয়

সহকর্মীর কাটা পা উঁচু করে ধরে রাখলেন দেলোয়ার

আবাদুজ্জামান শিমুল, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩২ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০২১
সহকর্মীর কাটা পা উঁচু করে ধরে রাখলেন দেলোয়ার সহকর্মীর কাটা পা উঁচু করে ধরে রাখলেন দেলোয়ার

ঢাকা: পা নিচু করে রাখলে রক্ত ঝরে পড়তে পারে, চিকিৎসকের এই বক্তব্যের পরিপ্রেক্ষিতে দুর্ঘটনায় সহকর্মী নাইমের কেটে যাওয়া পা দুই ঘণ্টা উঁচু করে ধরে রাখলেন দেলোয়ার।

মঙ্গলবার (২৬ অক্টোবর) ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালের জরুরি বিভাগের অস্ত্রোপচার কক্ষের পাশের রুমে এ দৃশ্য দেখা যায়।

 

জানা যায়, মঙ্গলবার দুপুরে নারায়ণগঞ্জ ফতুল্লা সাইনবোর্ড এলাকায় একটি গ্রিলের কারখানায় কাজ করার সময় নাইম (২০) নামে এক যুবকের পায়ের গোড়ালির নিচে অনেকটা কেটে যায়। পরে তার সহকর্মী দেলোয়ারসহ অন্যান্যরা দুপুর ২টার দিকে ঢামেকের জরুরি বিভাগে তাকে নিয়ে আসেন।

দেলোয়ার জানান, চিকিৎসকরা রোগীর ক্ষতস্থানে একটি ব্যান্ডেজ করেন। কিন্তু তার ক্ষতস্থান দিয়ে রক্ত ঝরতে থাকে। পরে তারা ক্ষত জায়গায় এক্সরে করার জন্য পাঠান। এক্সরে করে আবার জরুরি বিভাগে অস্ত্রোপচার কক্ষে নিয়ে এলে নাইমকে একটি খাটে শুইয়ে রাখা হয়। তখন চিকিৎসক বলেন, কাটা পা উঁচু করে ধরে রাখেন, না হলে রক্ত ঝরে পড়তে পারে। তাদের কথামতো দুই ঘণ্টা নাইমের কাটা পা উঁচু করে ধরে রাখি।
দেলোয়ার আরও জানান, তাৎক্ষণিকভাবে ওটি খালি না থাকায় এবং হাসপাতালে পা উঁচু করে রাখার কোনো ব্যবস্থা না থাকায় নাঈমের কেটে যাওয়া পা উঁচু করে ধরে রাখতে হয়েছে।

এ ব্যাপারে ঢামেক হাসপাতালের জরুরি বিভাগের আবাসিক চিকিৎসক ডা. আলাউদ্দিন জানান, জরুরি বিভাগের অস্ত্রোপচার কক্ষে রাত-দিন চব্বিশ ঘণ্টা রোগীদের সেবা দেওয়া হয়। জরুরি বিভাগে রোগী ধাপে ধাপে আসতেই থাকেন। আগের রোগীর কাজ শেষ না হলে নতুন রোগী অস্ত্রোপচার কক্ষে নেওয়া হয় না। এছাড়া পা উঁচু করে রাখার জন্য কোনো যন্ত্র জরুরি বিভাগে নেই। সবার সহযোগিতা নিয়েই আমাদের কাজ করতে হয়।  

বাংলাদেশ সময়: ২০২২ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০২১
এজেডএস/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa