ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সড়ক দুর্ঘটনা

প্রতিবছর ক্ষতি ৪০ হাজার কোটি!

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৪ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২১
প্রতিবছর ক্ষতি ৪০ হাজার কোটি!

রাজশাহী: জাতীয় সড়ক নিরাপদ দিবস উপলক্ষে রাজশাহীতে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (২২ অক্টোবর) বেলা ১১টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি-বিআরটি’র উদ্যোগে এ সভা অনুষ্ঠিত হয়।

 

সভায় জানানো হয়- দেশে সড়ক দুর্ঘটনায় প্রতি বছর অন্তত ৪০ হাজার কোটি টাকার ক্ষতি হচ্ছে। অথচ সড়কে চলাচলের সময় ট্রাফিক আইন মেনে চললে এবং কেবল একটু সচেতন হলেই দুর্ঘটনার হার কমিয়ে আনা সম্ভব। বিশেষ করে সড়কে যানবাহনের গতির ব্যাপারে চালকদের সতর্ক থাকার আহ্বান জানান বক্তারা।

অনুষ্ঠানে বক্তব্য দেন, রাজশাহী জেলা প্রশাসক আব্দুল জলিল ও বিআরটিএর রাজশাহী অঞ্চলের উপ-পরিচালক আশরাকুর রহমান। এছাড়া মহানগর ও জেলা পুলিশসহ বিভিন্ন সরকারি দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তারা আলোচনা সভায় উপস্থিত ছিলেন।

এর আগে রাজশাহী জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে বেলুনেউড়িয়ে ও ফেস্টুন নিয়ে নিরাপদ সড়ক দিবসের কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

এদিকে 'মুজিব বর্ষের শপথ, সড়ক করবো নিরাপদ' এই প্রতিপাদ্যকে সামনে রেখে রাজশাহী জুড়ে বিভিন্ন কর্মসূচির মধ্যে দিয়ে নিরাপদ সড়ক দিবস পালিত হয়েছে।  

এর মধ্যে ছিল- শোভাযাত্রা, সচেতনতামূলক ক্যাম্পেইন, লিফলেট বিতরণ, ট্রাফিক আইন সম্পর্কে প্রচারণা ইত্যাদি।  

সকালে দিবসটি উপলক্ষে 'নিরাপদ সড়ক চাই' এর মোহনপুর উপজেলা শাখার উদ্যেগে রাজশাহী-নওগাঁ মহাসড়কে শোভাযাত্রা, লিফলেট বিতরণ ও পথসভা অনুষ্ঠিত হয়।

উপজেলা পরিষদ চত্বরে আয়োজিত পথসভায় বক্তারা বলেন, সড়ক দুর্ঘটনার মূল কারণ তিনটি। এগুলো হলো ওভারস্পিড, ওভারটেকিং ও ওভারলোড। এছাড়া যানবাহন চালানোর সময় মোবাইল ফোনে কথা বলা ও ট্রাফিক আইন অমান্য করায় দুর্ঘটনা ঘটে। এ পাঁচটি বিষয় রোধ করা গেলে দুর্ঘটনা কমে যাবে। পাশাপাশি দুর্ঘটনা রোধে মানুষের সচেতনতার বিকল্প নেই। মানুষ সচেতন হলেও দুর্ঘটনা অনেকাংশে কমে যাবে। এ ক্ষেত্রে ট্রাফিক আইন প্রয়োগে সংশ্লিষ্ট সংস্থাগুলোকেও আরও কঠোর হওয়ার আহ্বান জানান তারা।

নিরাপদ সড়ক চাই মোহনপুর শাখার সভাপতি মিজানুর রহমানের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মেহেবুব হাসান রাসেল, বিশেষ অতিথি ছিলেন মোহনপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. তৌহিদুর রহমান প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৭২০ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২১
এসএস/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad