ঢাকা, মঙ্গলবার, ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৭ ডিসেম্বর ২০২১, ০২ জমাদিউল আউয়াল ১৪৪৩

জাতীয়

প্রতিবন্ধীদের অর্থ আত্মসাতের অভিযোগে দুদকের অভিযান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৪ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২১
প্রতিবন্ধীদের অর্থ আত্মসাতের অভিযোগে দুদকের অভিযান

ঢাকা: জাতীয় সমাজকল্যাণ পরিষদের কর্তৃপক্ষের বিরুদ্ধে প্রতিবন্ধী ও দরিদ্রদের জন্য সরকারি বরাদ্দকৃত অর্থ অনিয়মের মাধ্যমে উত্তোলন করে আত্মসাতের অভিযোগে অভিযান পরিচালনা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

মঙ্গলবার (১৯ অক্টোবর) দুদক সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, জাতীয় সমাজকল্যাণ পরিষদ কর্তৃপক্ষের বিরুদ্ধে প্রতিবন্ধী ও দরিদ্রদের জন্য সরকারি বরাদ্দ করা অর্থ অনিয়মের মাধ্যমে উত্তোলন করে আত্মসাতের অভিযোগের পরিপ্রেক্ষিতে দুর্নীতি দমন কমিশন, প্রধান কার্যালয়, ঢাকার সহকারী পরিচালক রাউফুল ইসলাম ও জয়নাল আবেদীনের নেতৃত্বে মঙ্গলবার এনফোর্সমেন্ট টিম অভিযান পরিচালনা করে। দুদক টিম সরেজমিনে সমাজ কল্যাণ পরিষদের কার্যালয় পরিদর্শন করে এবং অভিযোগের বিষয়ে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার বক্তব্য গ্রহণ করে। অভিযোগ সংশ্লিষ্ট অন্যান্য বিশেষ অনুদানের তালিকা বোর্ড সভায় অনুমোদন করা হয় যা মন্ত্রণালয়ের সর্বোচ্চ পর্যায় থেকে স্বাক্ষরিত হয়। ২০১৯-২০২০ অর্থ বছরের বরাদ্দকৃত অর্থ সরাসরি পে-চেকের মাধ্যমে দুস্থদের মধ্যে বিতরণ করা হয়েছে বলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা দুদক টিমকে অবহিত করেছেন। ২০১৭-২০১৮ ও ২০১৮-২০১৯ অর্থ বছরের বরাদ্দের তালিকা, ফোন নাম্বারসহ প্রয়োজনীয় নথিপত্র সংগ্রহ করা হয়েছে, যা বিস্তারিত যাচাইপূর্বক কমিশনের কাছে চূড়ান্ত প্রতিবেদন জমা দেবে এনফোর্সমেন্ট টিম।

এদিকে, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স কর্তৃপক্ষের বিরুদ্ধে ২০২০-২০২১ অর্থ বছরে কোভিড-১৯ টিকাদান কর্মসূচি ও এমআর ক্যাম্পেইনসহ অন্যান্য প্রশিক্ষণের জন্য বরাদ্দকৃত সরকারি অর্থ উত্তোলন করে আত্মসাতের অভিযোগের পরিপ্রেক্ষিতে দুর্নীতি দমন কমিশন, সমন্বিত জেলা কার্যালয়, কুমিল্লার সহকারী পরিচালক এইচ এম আক্তারুজ্জামানের নেতৃত্বে মঙ্গলবার একটি অভিযান পরিচালনা করেছে এনফোর্সমেন্ট টিম। দুদক টিম সরেজমিনে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স পরিদর্শন করে এবং অভিযোগের বিষয়ে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তার বক্তব্য গ্রহণের করে। প্রাপ্ত নথিপত্র প্রাথমিকভাবে যাচাই-বাছাইকালে উক্ত অভিযোগগুলোর প্রাথমিক সত্যতা পাওয়া গেছে বলে দুদক টিমের কাছে প্রমাণিত হয়েছে। নথিপত্র বিশদভাবে যাচাই করে কার্যকরী ব্যবস্থা গ্রহণের সুপারিশসহ কমিশনের কাছে চূড়ান্ত প্রতিবেদন দাখিল করবে দুদক এনফোর্সমেন্ট টিম।

এছাড়াও দুদক অভিযোগ কেন্দ্রে (হটলাইন-১০৬) আগত অভিযোগের পরিপ্রেক্ষিতে ব্যবস্থা গ্রহণ করে কমিশনকে অবহিত করার জন্য পাঁচটি দপ্তরে এনফোর্সমেন্ট ইউনিট থেকে চিঠি পাঠানো হয়েছে।

বাংলাদেশ সময়: ১৭৩৩ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২১
এসএমএকে/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa