ঢাকা, সোমবার, ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০৬ ডিসেম্বর ২০২১, ০১ জমাদিউল আউয়াল ১৪৪৩

জাতীয়

অপরাধীরাই তথ্য দিতে ভয় পায়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৬ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২১
অপরাধীরাই তথ্য দিতে ভয় পায় র‌্যাব মহাপরিচালক (ডিজি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন

ঢাকা: যে অপরাধী সেই তথ্য দিতে ভয় পায় উল্লেখ করে র‌্যাব মহাপরিচালক (ডিজি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বলেছেন, সাধারণ মানুষ কখনো তথ্য দিতে ভয় পায় না। অপরাধীরা যদি তথ্য দেয় তাহলে হয়তো ধরা পড়ে যাবে, আইনশৃঙ্খলা রক্ষাবাহিনীর জালে আটকে যাবে।

সেজন্য তারা তথ্য দিতে ভয় পায়।

মঙ্গলবার (১৯ অক্টোবর) দুপুরে রাজধানীর কুর্মিটোলায় র‌্যাব সদর দপ্তরে আয়োজিত র‌্যাবের প্রযুক্তিগত আধুনিকায়ন' অভিযানিক ও প্রশাসনিক কার্যক্রমে বিভিন্ন প্রযুক্তি অন্তর্ভুক্তকরণ উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন র‌্যাব ডিজি।  

আমরা প্রযুক্তিগত সক্ষমতা বিস্তৃত করার উদ্যোগ নিয়েছি উল্লেখ করে র‌্যাব ডিজি বলেন, এখন সার্চ দিলেই কোনো অপরাধ সম্পর্কে ও অপরাধী বা আসামী সম্পর্কে বিস্তারিত তথ্য মিলবে। প্রধানমন্ত্রী ডিজিটাল বাংলাদেশ গড়ার যে ঘোষণা দিয়েছিলেন তার সুফল এখন দেশের মানুষ ভোগ করছে। র‌্যাবের উৎকর্ষতা অর্জনে কাজ করে যাচ্ছে।

র‌্যাব ডিজি বলেন, আমরা আজকে যে প্রযুক্তিগত সক্ষমতার কথা বলছি এ প্রযুক্তির মাধ্যমে সারাদেশে ছড়িয়ে ছিটিয়ে থাকা যে তথ্য এক জায়গাতে সংরক্ষণ করবো। আমরা এই তথ্যের সহায়তা কিন্তু এর এনটিএমসি থেকে আগেও পেয়েছি। আমাদের প্রযুক্তিগত সুবিধায় অপরাধ ও অপরাধীদের তথ্য সংরক্ষণ করতে পারবো। যে তথ্যের জন্য র‌্যাব হেড কোয়ার্টারে বা কোনো ব্যাটালিয়নে যোগাযোগ করার প্রয়োজন নেই। অথবা এমটিএমসি’তে যোগাযোগ করার প্রয়োজন নেই। সার্চ দিলেই তথ্য পেয়ে যাবে র‌্যাবের প্রত্যন্ত অঞ্চলের কোম্পানি (সিপিসি) কর্মকর্তারাও।

তিনি বলেন, এ প্রযুক্তির মাধ্যমে আমরা আমাদের প্রশাসনিক কার্যক্রম ও অপারেশনাল কার্যক্রম দ্রুত সময়ের মধ্যে করতে পারবো। এর জন্য আমরা আমাদের নিজস্ব একটি তথ্যভাণ্ডার (ডাটা হাব) গড়ে তুলছি।

অনুষ্ঠানে স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তফা কামাল উদ্দীন বলেন, র‌্যাব আস্থা ও বিশ্বাসের প্রতীকে পরিণত হয়েছে। পুলিশ, বিজিবি, সেনা, নৌ, বিমান ও আনসার বাহিনীসহ সাত বাহিনী সদস্যরা মিলে জনগণের জানমালের নিরাপত্তায় কাজ করছে। দেশপ্রেম ভালবাসায় উদ্বুদ্ধ হয়ে কাজ করছে।

তরুণ প্রজন্ম যখন সঠিক পথে এগিয়ে চলে, রাষ্ট্র তখন সঠিক পথে এগিয়ে চলে। ১৭ কোটি মানুষের ৫৬ হাজার বর্গমাইলের ছোট্ট একটা দেশ। বিবেক দিয়ে, অথবা আইনশৃংখলা বিচার ব্যবস্থা, আইনের শাসন দ্বারা শক্তিশালী ভূমিকা পালন করতে হয়। অপরাধীরা পার পেয়ে গেলে আমরা সবাই ক্ষতিগ্রস্ত হচ্ছি। আমাদের উচিত অপরাধী যেন পার না পায়, ভুক্তভোগীরা যেন বিচার পায়। কা চুরি ডাকাতি ধর্ষণ, হত্যাসহ সব অপরাধ দমণ করতে হবে। নইলে ১৭ কোটি মানুষ কোথায় যাবে!

অপরাধ করে পার পাবে না কোনো অপরাধী হুঁশিয়ারি দিয়ে স্বরাষ্ট্র সচিব বলেন, দেশ ডিজিটাল হয়েছে, কিন্তু সাইবার স্পেস ব্যবহারে বেড়েছে সাইবার অপরাধ।  

পুলিশের (ভারপ্রাপ্ত) আইজিপি ড. মো. মইনুর রহমান চৌধুরী বলেন, র‌্যাবের প্রযুক্তিগত যে আধুনিকায়ন হচ্ছে, এর ভালো দিকটা নিয়ে সোসাইটিকে দিতে পারবো, দেশকে দিতে পারবো এই প্রত্যাশা করছি।

ভুল তথ্যের কারণে মধ্যপ্রাচ্যের আমেরিকার আগ্রাসন হয়েছিল উল্লেখ করে ড. মো. মইনুর রহমান বলেন, আমি এই কথা বললাম কারণ, তথ্যের যদি ভুল ব্যাখ্যা হয়, তাহলে খারাপটাই আমরা পাবো, ভালোটা পাবো না। আশা করছি র‌্যাব উদ্বোধন হওয়া তথ্যভাণ্ডারকে সঠিকভাবে কাজে লাগাবে।

র‌্যাব মহাপরিচালক (ডিজি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুনের সভাপতিত্বে অনুষ্ঠানে এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, বিশেষ অতিথি ছিলেন ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টারের পরিচালক (এনটিএমসি) ব্রিগেডিয়ার জেনারেল জিয়াউল আহসান ও র‌্যাবের অতিরিক্ত মহাপরিচালক(এডিজি অপারেশন্স) কর্নেল একে আজাদ।

বাংলাদেশ সময়: ১৭২০ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২১
এসজেএ/এসআইএস 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa