ঢাকা, বৃহস্পতিবার, ২৫ অগ্রহায়ণ ১৪২৮, ০৯ ডিসেম্বর ২০২১, ০৪ জমাদিউল আউয়াল ১৪৪৩

জাতীয়

সুপেয় পানির জন্য বসছে ১৫ ফিল্টার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৫ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২১
সুপেয় পানির জন্য বসছে ১৫ ফিল্টার সুপেয় পানির জন্য পন্ড স্যান্ড ফিল্টার (পিএসএফ)

ফরিদপুর: ফরিদপুরের বোয়ালমারী দখলমুক্ত ১৮ পুকুরের মধ্যে ১৫টির পাশে জনসাধারণের জন্য সুপেয় পানির জন্য সৌরশক্তি চালিত পন্ড স্যান্ড ফিল্টার (পিএসএফ) স্থাপন কাজ চলছে।

জানা গেছে, ওই উপজেলায় সরকারি ১৮টি পুকুর দখলমুক্ত করে সংস্কারের পর জেলা পরিষদকে বুঝিয়ে দিয়েছে জনস্বাস্থ্য প্রকৌশলী অধিদপ্তর।

পুকুরগুলো দীর্ঘদিন বেদখল ছিল। ওই অধিদপ্তর ফরিদপুরের অধীনে বোয়ালমারীতে জেলা পরিষদের ১৮টি পুকুর পুনঃখনন করা হয়। পুনঃখনন প্রকল্পের আওতায় এ খননকাজ করা হয়। প্রকল্পটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ প্রকল্প হিসেবে নেওয়া হয় এবং জলবায়ু পরিবর্তনের পূর্ববর্তী ব্যবস্থা নেওয়া হিসেবে ভূ-উপরিস্থ পানি জনগণের ব্যবহারের নিমিত্তে প্রকল্পটি বাস্তবায়ন করা হয়েছে। ২০১৭-১৮ অর্থবছরে ১৮টি পুকুরের জন্য বরাদ্দ দেওয়া হয় ১ কোটি ২৬ লাখ টাকা।

বোয়ালমারী উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী আমিনুল ইসলাম বাংলানিউজকে বলেন, ওই ১৮টি পুকুর আগে প্রায় পানি শূন্য ছিল এবং বিভিন্ন ব্যক্তিকর্তৃক বেদখল ছিল। পুকুরগুলো জেলা প্রশাসন ও উপজেলা প্রশাসনের সহযোগিতায় দখলমুক্ত করে পুনঃখনন করে পর্যাপ্ত পানির ব্যবস্থা করা হয়। পরবর্তী সময়ে ১৮টি পুকুরের মধ্যে ১৫টি পুকুরের পাশে সৌরশক্তি চালিত পিএসএফ স্থাপন করে জনসাধারণের মধ্যে সুপেয় পানি ব্যবহারের সুযোগ সৃষ্টি করার লক্ষ্যে কাজ করা হচ্ছে।  

আমিনুল ইসলাম আরও বলেন, ইতোমধ্যে জেলা পরিষদকে ১৮টি পুকুর বুঝিয়ে দেওয়া হয়েছে। তবে যে ১৫ পুকুরে পিএসএফ স্থাপন চলমান রয়েছে, সে কাজ ২০২১ সালের ডিসেম্বরে শেষ হবে।

বাংলাদেশ সময়: ১৭২০ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২১
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa