ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সাম্প্রদায়িক হামলার বিরুদ্ধে ইবিতে প্রতিবাদ মিছিল 

ইবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪২ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২১
সাম্প্রদায়িক হামলার বিরুদ্ধে ইবিতে প্রতিবাদ মিছিল  ছাত্র ইউনিয়ন ও ছাত্রলীগের প্রতিবাদ মিছিল

ইবি (কুষ্টিয়া): সম্প্রতি দেশের বিভিন্ন স্থানে সাম্প্রদায়িক ও সন্ত্রাসী হামলার প্রতিবাদে মিছিল করেছে ছাত্র ইউনিয়ন ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) সংসদ ও ইবি শাখা ছাত্রলীগের একাংশের নেতা-কর্মীরা।  

মঙ্গলবার (১৯ অক্টোবর) বেলা সাড়ে ১১টার দিকে ছাত্র ইউনিয়ন ইবি সংসদ ও শাখা ছাত্রলীগ পৃথকভাবে এ কর্মসূচি পালন করে।

এ সময় তারা হামলার সঙ্গে জড়িতদের শনাক্ত করে উপযুক্ত শাস্তির দাবি জানান।

ক্যাম্পাস সূত্রে জানা যায়, বেলা সাড়ে ১১টার দিকে ছাত্র ইউনিয়ন তাদের দলীয় টেন্ট থেকে মিছিল বের করে। মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পুনরায় একইস্থানে এসে সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হয়। সমাবেশে ছাত্র ইউনিয়ন ইবি সংসদের সাধারণ সম্পাদক জিকে সাদিক, ইমানুল সোহান, পিয়াস পান্ডেসহ অন্যান্য নেতাকর্মী উপস্থিত ছিলেন।

সমাবেশে তারা চার দফা দাবি পেশ করেন। দাবিগুলো হলো- সাম্প্রদায়িক হামলায় জড়িতদের বিচার, স্বরাষ্ট্র মন্ত্রীর পদত্যাগ, সকাল জাতিসত্ত্বার স্বীকৃতিসহ ৭২ এর সংবিধান পুনঃবহাল এবং ধর্মভিত্তিক রাজনীতি আইন নিষিদ্ধ করণ।

সমাবেশে ইবি ছাত্র ইউনিয়ন সংসদের সাধারণ সম্পাদক জি কে সাদিক বাংলানিউজকে বলেন, আমরা মনে করি এসব সাম্প্রদায়িক হামলা শাসক দলের ইন্ধন ছাড়া সম্ভব নয়। বর্তমান বাজারে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ও শিক্ষার্থীদের সংকট চলমান।  

অন্যদিকে, বেকার সমস্যার বিষফোঁড়াসহ সব আন্দোলনকে সরকার অন্যদিকে ঘোরানোর অপচেষ্টা চালাচ্ছে। তারা পরিকল্পিতভাবেই এসব সাম্প্রদায়িক হামলা চালাচ্ছে। দুর্গাপূজায় নবমীর দিনও তারা পুলিশি নিরাপত্তা দিতে ব্যর্থ হয়েছে। এসব হামলায় জড়িতদের দ্রুত সময়ের মধ্যে শনাক্ত করে বিচারের দাবি জানাচ্ছি।

একই দাবিতে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের একংশের নেতা-কর্মীরা মিছিল করেছে। বেলা পৌনে ১২টার দিকে দলীয় টেন্ট থেকে মিছিল শুরু করে নেতা-কর্মীরা। তারা বিভিন্ন সড়ক ঘুরে একই স্থানে এসে মিলিত হয়। এ সময় বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ নেতা আল-আমিন জোয়ার্দার, তৌকির মাহফুজ মাসুদ, ফয়সাল সিদ্দীকি আরাফাত, বিপুল খান, শাহজালাল ইসলাম সোহাগ, হুসাইন মজুমদারসহ শতাধিক নেতা-কর্মী উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৫৩৫ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২১
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।