ঢাকা, বুধবার, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১, ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৩

জাতীয়

বিসর্জনের মধ্য দিয়ে দুর্গোৎসবের সমাপ্তি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০২০ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২১
বিসর্জনের মধ্য দিয়ে দুর্গোৎসবের সমাপ্তি ছবি: বাংলানিউজ

বরিশাল: দেবীর আরাধনা, সিঁদুর খেলা, নাচ গান আর দেবী বিসর্জনের মধ্যে দিয়ে বরিশালে শেষ হলো সানতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজা।

শুক্রবার (১৬ অক্টোবর) দশমীতে অর্থাৎ শেষ দিনের আনুষ্ঠানিকতার শুরু থেকেই বরিশাল নগরের মণ্ডপে মণ্ডপে ভক্তদের ভিড় ছিল।

শুক্রবার বিকাল ৫টা ২০ মিনিটে কীর্তনখোলা নদীর খেয়াঘাট পয়েন্টে ভোলাগিরি পূজামন্ডপের প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে এই কর্মসূচী শুরু হয়।  

এরপর পর্যায়ক্রমে অন্যান্য মন্ডপের প্রতিমাও বিসর্জন করা হয়। তবে বিভিন্ন মন্দিরের পুকুরেও প্রতিমা বিসর্জন দেওয়া হয়েছে।

এ‌দি‌কে সন্ধ্যা সা‌ড়ে ৭টার দি‌কে বজ্রসহ বৃ‌ষ্টি শুরু হ‌লেও আইনশৃঙ্খলা বা‌হিনীর উপ‌স্থি‌তি‌তে সুষ্ঠু ও উৎসব মুখর প‌রি‌বে‌শে চ‌লে প্র‌তিমা বিসর্জন।

প্রতিমার বিসর্জনের আগে বিকেলে নগরের শ্রী শ্রী জগন্নাথ দেবের মন্দিসহ বেশে কিছু মণ্ডপে চলে নারীদের সিঁদুর খেলা আর আনন্দ-উৎসব।

মণ্ডপের পাশাপাশি, প্রতিমা বিসর্জনস্থল ও বিসর্জন স্থলে নেওয়ার পথকে ঘিরে নেওয়া হয় কঠোর নিরাপত্তা ব্যবস্থা।

নিরাপত্তার কাজে পোশাকধারী পুলিশের পাশাপাশি, সাদা পোশাকধারী পুলিশ, নৌ-পুলিশ, র‍্যাব ও ফায়ার সার্ভিসের সদস্যরাও নিয়োজিত ছিলেন।

বরিশাল পূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক চঞ্চল দাস পাপ্পা জানান, বরিশাল নগরীতে মোট ৪৪টি মন্ডপে এবার দুর্গাপুজা অনুষ্ঠিত হয়েছে। শান্তিপূর্ণভাবে পূজা উদযাপনের জন্য আইনশৃঙ্খলা বাহিনী তাদের সর্বাত্মক সহযোগীতা করেছে। কোথাও কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটেনি।  

উ‌ল্লেখ্য বরিশাল জেলায় এবার ৬৩৪টি মন্ডপে দুর্গাপুজা অনুষ্ঠিত হয়েছে।

বাংলাদেশ সময়: ০০২১ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২১
এমএস/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa