ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পাঁচতলার অনুমোদন নিয়ে ১১তলা!

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩১ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০২১
পাঁচতলার অনুমোদন নিয়ে ১১তলা! ভেঙে ফেলা হচ্ছে ভবনের বর্ধিতাংশ। ছবি: বাংলানিউজ

কুমিল্লা: কুমিল্লা নগরীর ১১ নম্বর ওয়ার্ডের দেশওয়ালিপট্টিতে ৫ তলার অনুমোদন নিয়ে গড়ে উঠেছে ১১তলা ভবন। মনোহরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সীমানা ঘেঁষা এই ভবনটিতে ঝুঁকিপূর্ণভাবে নির্মাণ কাজ চালানো হচ্ছে বছরের পর বছর।

তালুকদার হাউজ নামে ওই ভবনটির মালিক সাদেকুল কুমিল্লা পৌরসভা থাকাকালীন সময়ে জায়গাটিতে ৫তলা ভবনের অনুমোদন নেন।  
পরবর্তীতে দেড় বছর পর থেকেই একটু একটু করে ৫ তলার ওপর গড়ে তোলেন আরও ৬ তলা। গলির ভেতরে এবং ভবনের সামনে অন্য ভবন থাকায় দীর্ঘদিন প্রশাসনের চোখে পড়েনি এই ভবনটি। নকশা বহির্ভূতভাবে এবং ভবন নির্মাণ আইন অমান্য করে নির্মাণকাজ চলমান থাকা অবস্থায় ভবন মালিককে নির্মাণকাজ বন্ধ রাখার চিঠি দেয় সিটি করপোরেশন কর্তৃপক্ষ।

এরপর কয়েকবার ভবনের সামনে ঝুঁকিপূর্ণ ভবন এবং পরিত্যক্ত ঘোষণা করে ব্যানার টানিয়ে দেওয়া হলেও টনক নড়েনি তালুকদার হাউজের মালিকের। এমনকি বিদ্যুৎ ও পানির লাইন বিচ্ছিন্ন করেও দমানো যায়নি ভবনের মালিককে। সর্বশেষ সোমবার সিটি করপোরেশন কর্তৃপক্ষ ভবনের মালিককে আবারও চিঠি দেয় এবং মঙ্গলবার তাকে ওই স্থানে থাকার জন্য নির্দেশ দেয়। কিন্তু মঙ্গলবার সকালে কুমিল্লা সিটি মেয়রসহ সিটি কর্তৃপক্ষ ওই ভবনে গিয়েও পাননি মালিককে।

কুমিল্লা সিটি করপোরেশনের সার্ভেয়ার আবুল কাশেম ভূঁইয়া জানান, ভবনের মালিককে বারবার নোটিশ দেওয়ার পরও তিনি তা মানেননি। তাই তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে। ভবনের বর্ধিত অংশ মঙ্গলবার সকাল থেকেই ভেঙে ফেলার কাজ শুরু করেছে সিটি করপোরেশন কর্তৃপক্ষ। ঝুঁকিপূর্ণ এই ভবনের ঠিক পেছনেই মনোহরপুর আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং তার আশপাশেই অন্যান্য আবাসিক-বাণিজ্যিক স্থাপনা আছে।
 
কুমিল্লা সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. সফিকুল ইসলাম জানান, সিটি করপোরেশন কর্তৃপক্ষ ইতোমধ্যে নগরীতে যেসব ভবন নকশা বহির্ভূত এবং নকশার অনুমোদন ছাড়া গড়ে উঠেছে সেগুলোর তালিকা করেছে। তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে। জনবল সংকটের কারণে প্রক্রিয়াটিতে ধীরগতি থাকলেও এই ব্যবস্থা চলমান থাকবে।

বাংলাদেশ সময়: ১০৩০ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০২১
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ