ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ডিজিটাল প্রতারণা চক্রের দুই সদস্য আটক

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০৫ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০২১
ডিজিটাল প্রতারণা চক্রের দুই সদস্য আটক

পটুয়াখালী: জনপ্রিয় ও সরকারি টেলিভিশন বিটিভির সংবাদ উপস্থাপিকা হিসেবে নিজেকে পরিচয় দিয়ে মানুষের সাথে প্রতারণা ও জালিয়াতি করা চক্রের দুই মাস্টার মাইন্ডকে আটক করে ডিভাইস জব্দ করেছে পটুয়াখালী জেলা পুলিশ।

মঙ্গলবার (১২ অক্টোবর) বিকেলে পটুয়াখালী জেলা পুলিশের অপরাধ ও প্রশাসন বিভাগের অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ মাহফুজুর রহমানের স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে তথ্য নিশ্চিত করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ০৭ অক্টোবর ২০২১ তারিখ সকালে পটুয়াখালীর বিরজলা গ্রামের রুহুল আমিনের ছেলে মোঃ নাজমুল হাসান জানান যে, নিশাত মাহাফুজ লিজা নামক ব্যক্তি তার স্যারের ফেসবুক ম্যাসেঞ্জারে চ্যাটিং এর একপর্যায়ে ফেসবুকে অশ্লীল ছবি ও ভিডিও ছড়িয়ে দেয়ার ভয় দেখিয়ে টাকা দাবী করে অন্যথায় ফেসবুকে এবং তার ফেসবুক ফ্রেন্ডদের মেসেঞ্জারে ভিডিও এবং ছবি আপলোড করার হুমকি দেয়।

তিনি বিষয়টি পটুয়াখালী জেলা পুলিশের আইসিটি সেলের গোচরীভূত করেন, পরে পুলিশ সুপার মোহাম্মদ শহিদুল্লাহর সার্বিক তদারকিতে একটি চৌকস আইসিটি এক্সপার্ট টিম নিশাত মাহফুজ লিজা নামে ফেইসবুক আইডি নিয়ে তদন্ত কার্যক্রম শুর করে।

চলতি মাসের ১১ তারিখ বিকেলে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নেয়া প্রতারক চক্রের মাষ্টার মাইন্ড ও মূল হোতা কক্সবাজারের মহেশখালী পৌরসভার তিন নং ওয়ার্ডের সাহেব মিয়ার ছেলে মোঃ ইব্রাহিম (২২) ও একই উপজেলার সাত নং ওয়ার্ডের ছোট মহেশখালী ইউনিয়নের মৃত্ নুর আহাম্মদের ছেলে মোঃ করিম (৩৩) কে তার মহেশখালীর নিজ বাসা হতে আটক করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা কিছু গুরত্বপূর্ণ ব্যক্তিবর্গ সম্পর্কে তথ্য দিয়েছে যা পটুয়াখালী জেলা পুলিশের আইসিটি সেল বিশ্লেষণ করে দেখছে।

আটক ইব্রাহীম জানায়, সে একজন সংবাদ উপস্থাপিকার ছবি ব্যবহার করে একটি ফেক আইডি (লিংক-https://www.facebook.com/profile.php?id=100072644583355) খুলে বিভিন্ন লোকদের ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠায়। অতঃপর ম্যাসেঞ্জারে চ্যাটিং করে অসহায় দুটি মেয়ের ছবি পাঠিয়ে সাহায্যের কথা জানাতো এবং সহানুভূতির সুযোগ নিত। পরে ভয়েজ কল ও ভিডিও কলে সে নিজেই নারী কন্ঠে কথা বলে বিভিন্ন সফটওয়্যার অ্যাপস, ডিজিটাল ডিভাইস ও নেটওয়ার্ক ব্যবহার করে তাদের দূর্বল মূহূর্তের ছবি/ ভিডিও ধারন করে রাখে।

পরবর্তীতে তাদের এই ছবি/ভিডিও ছড়িয়ে দেয়ার ভয় দেখিয়ে অর্থ দাবী করতো। টাকা দিতে দেরি কিংবা গড়িমসি করায় অনেকের নিকট আত্মীয় পরিজনের কাছে ভিডিও/ছবি পাঠিয়ে ব্যক্তিগত ও পারিবারিক জীবন অতিষ্ঠ করে তুলেছে। সে বিভিন্ন আইডি থেকে ছবি সংগ্রহ করে তা এডিট করে বিভিন্ন আকর্ষনীয় আপত্তিকর ছবি তৈরি করে।

কখনও নিশাত মাহাফুজ, লিজা, এডভোকেট সাদিয়া, এডভোকেট মিম, আফরোজা আপু সহ বিভিন্ন নাম ব্যবহার করে মেয়েদের কন্ঠে নিজেকে কানাডা প্রবাসী, বিটিভি সংবাদ পাঠিকা, এডভোকেট পরিচয় দিয়ে সখ্যতা গড়ে তোলে।

নিজেকে Nishat Mahfuz পরিচয় দিয়ে ২৪৬ জনের সঙ্গে ফেইসবুকে বন্ধুত্ব করে নেয়। অতঃপর তাদেরকে গভীর রাতে সুবিধামত সময়ে প্রতারনার ফাঁদে ফেলে মোটা অংকের অর্থ লুটে নেয়।

পুলিশ তার জন্ম নিবন্ধন ও এনআইডিতে গড়মিলে থাকার প্রমাণ পেয়েছে। এ বিষয়ে পটুয়াখালী থানার ডিজিটাল নিরাপত্তা আইন ২০১৮ সনের ২৪/২৫/২৬/২৯/৩৫ ধারায় একটি মামলা দায়ের করা হয়েছে। মামলা নং-০৭/৩৮৬, তারিখ-০৭-১০-২০২১ খ্রিঃ। এর সাথে সংশ্লিষ্টদের গ্রেফতার অভিযান চলমান রয়েছে বলেও জানানো হয়েছে।

বাংলাদেশ সময়: ০১০৫ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০২১
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।