ঢাকা, শুক্রবার, ৬ কার্তিক ১৪২৮, ২২ অক্টোবর ২০২১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৩

জাতীয়

ওয়াশিংটনে প্রধানমন্ত্রী

মহিউদ্দিন মাহমুদ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০২১
ওয়াশিংটনে প্রধানমন্ত্রী

যুক্তরাষ্ট্র থেকে: যুক্তরাষ্ট্রের নিউ ইর্য়কে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশন এবং সাইড লাইনে উচ্চ পর্যায়ের বিভিন্ন কর্মসূচিতে যোগদান শেষে ওয়াশিংটন পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম গণমাধ্যমকে জানান, স্থানীয় সময় সকাল ৯টা ১৫ মিনিটে নিউ ইয়র্কের জন এফ কেনেডি আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি চার্টার্ড ফ্লাইটে ওয়াশিংটন ডিসির উদ্দেশে রওনা হন প্রধানমন্ত্রী ও তাঁর সফর সঙ্গীরা।

স্থানীয় সময় সকাল ১০টা ৩ মিনিটে ওয়াশিংটন ডিসির ডালাস আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান প্রধানমন্ত্রী।

নিউ ইয়র্ক জন এফ কেনেডি বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানান জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাবাব ফাতিমা। ওয়াশিংটন ডিসির ডালাস আন্তর্জাতিক বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. শহিদুল ইসলাম।

এর আগে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে গত ১৭ সেপ্টেম্বর নিউ ইয়র্কের উদ্দেশে রওনা হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফিনল্যান্ডের রাজধানী হেলসিঙ্কিতে দুই দিনের যাত্রা বিরতির পর ১৯ সেপ্টেম্বর নিউইয়র্কে আসেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

নিউ ইয়র্কে অবস্থানকালে গত ১৯ সেপ্টেম্বর থেকে ২৪ সেপ্টেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনের অংশগ্রহণের সাইড লাইনে অনুষ্ঠিত বেশ কয়েকটি উচ্চ পর্যায়ের আলোচনা সভায় অংশ নেন। একই সময়ে তিনি বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকার প্রধান এবং বিভিন্ন সংস্থা প্রধানের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন।

২৪ সেপ্টেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৬ তম অধিবেশনে ভাষণ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে অনুসরণ করে বাংলায় ভাষণ দেন তিনি।

এবার নিয়ে এটি জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে ১৮তম বার অংশগ্রহণ করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নির্বাচিত রাষ্ট্র বা সরকার প্রধানদের মধ্যে সবচেয়ে বেশি সংখ্যক জাতিসংঘ অধিবেশনে অংশগ্রহণকারীদের মধ্যে শেখ হাসিনা অন্যতম। গত বছর করোনা মহামারীর কারণে জাতিসংঘ অধিবেশনে স্বশরীরে অংশ নিতে পারেননি প্রধানমন্ত্রী।

জাতিসংঘ সাধারণ পরিষদে দেওয়া বক্তব্যে এবং সাইড লাইনে বিভিন্ন আলোচনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা করোনা ভ্যাকসিন বৈষম্য, রোহিঙ্গা সংকট, আফগানিস্তান সংকট, জলবায়ু পরিবর্তন ইস্যু, টেকসই উন্নয়ন, আন্তর্জাতিক সহযোগিতা, তথ্য-প্রযুক্তিসহ বিভিন্ন আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যুতে গুরুত্বপূর্ণ কথা বলেন।

২০১৫ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত টেকসই উন্নয়নে বাংলাদেশের অর্জনের জন্য ‘এসডিজি প্রোগ্রেস অ্যাওয়ার্ড’ পেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জাতিসংঘের সাসটেইনেবল ডেভেলপমেন্ট সলুশান নেটওয়ার্ক (এসডিএসএন), গ্লোবাল মাস্টার্স অব ডেভেলপমেন্ট প্র্যাকটিস এবং যুক্তরাষ্ট্রের কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের আর্থ ইনিস্টিউট ও সেন্টার ফর সাসটেইনেবল ডেভেলপমেন্ট যৌথভাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে এ পুরস্কার প্রদান করে।  

গত ২১ সেপ্টেম্বর বিভিন্ন রাষ্ট্র ও সরকার প্রধানদের নিয়ে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনের (ইউইনজিএ) উদ্বোধনী সেশনে অংশ নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী ২৭ সেপ্টেম্বর এবারের ইউএনজিএ সমাপ্ত হবে।

আগামী ১ অক্টোবর ঢাকায় ফিরবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাংলাদেশ সময়: ০০১১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০২১
এমইউএম/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa