ঢাকা, বুধবার, ১১ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৩

জাতীয়

বঙ্গবন্ধু স্মরণে মরিশাসে বৃক্ষরোপণ

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০২১
বঙ্গবন্ধু স্মরণে মরিশাসে বৃক্ষরোপণ ...

ঢাকা: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কর্তৃক জাতিসংঘের সাধারণ পরিষদে ঐতিহাসিক বাংলায় ভাষণ প্রদানের ৪৭ তম বার্ষিকী উপলক্ষ্যে মরিশাসে পাের্ট লুইসের প্লেন ভিয়ার পার্কে ৪৭টি বৃক্ষের চারা রােপণ করা হয়েছে। মুজিববর্ষ উদযাপনের অংশ হিসেবে মরিশাসের বাংলাদেশ হাইকমিশন ও পাের্ট লুইসের সিটি কাউন্সিলের যৌথ উদ্যোগে এই চারা রােপণ করা হয়।

শনিবার (২৫ সেপ্টেম্বর) মরিশাসের বাংলাদেশ দূতাবাস এ তথ্য জানায়।

বৃক্ষরোপণ অনুষ্ঠানে মরিশাস সরকারের উপ-প্রধানমন্ত্রী ড. মােহাম্মদ আনােয়ার হসনু প্রধান অতিথি হিসেবে এবং পরিবেশ মন্ত্রী কাভিদাশ রামাননা বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ।

হাইকমিশনার রেজিনা আহমেদ তাঁর স্বাগত বক্তব্যে প্রথমেই সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে শ্রদ্ধাভরে স্মরণ করেন।  

তিনি দিবসটির তাৎপর্য তুলে বলেন, অত্যন্ত গর্বের বিষয় যে বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রীও একই সময়ে জাতিসংঘের সাধারণ পরিষদে বাংলায় ভাষণ দিয়েছেন। ক্লাইমেট ভালনারেবল ফোরামের বর্তমান সভাপতি হিসেবে বাংলাদেশ পরিবেশ রক্ষায় সদস্য দেশগুলাের সঙ্গে জলবায়ু পরিবর্তের বিরূপ প্রতিক্রিয়া নিরসনে এবং মানিয়ে নেওয়ার লক্ষ্যে একযােগে কাজ করছে।

মরিশাস সরকারের উপ প্রধানমন্ত্রী ড. মােহাম্মদ আনােয়ার হসনু বলেন, বঙ্গবন্ধুর স্মরণে আজকের এই বৃক্ষরােপণ কর্মসূচীর মাধ্যমে পার্কের পরিবেশ আরাে সুশীতল ও স্নিগ্ধ হবে। সেইসঙ্গে পৃথিবীর পরিবেশ ও জলবায়ু রক্ষায় এ ধরনের কর্মসূচী বিশেষ অবদান রাখবে।

পরিবেশ মন্ত্রী কাভিদাশ রামানাে জাতিসংঘে বঙ্গবন্ধুর বাংলায় ভাষণের ৪৭ তম বার্ষিকীতে বৃক্ষরােপণের মত অভিনব কর্মসূচী আয়ােজন করায় বাংলাদেশ হাইকমিশনের ভূয়সী প্রশংসা করে বলেন, মরিশাস কপ -২৬ এ যােগদানের জন্য প্রস্তুতি নিচ্ছে এবং এ সম্মেলনের ফলাফলের জন্য গভীর আগ্রহে অপেক্ষা করছি।  

বৃক্ষরােপণ শেষে প্রধান অতিথি, বিশেষ অতিথি, ডেপুটি স্পিকার ও লর্ড মেয়রকে ১৯৭৪ সালে জাতিসংঘে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কর্তৃক ভাষণ প্রদানের বাঁধাইকৃত ছবি স্মারক হিসেবে উপহার দেওয়া হয় ।

বাংলাদেশ সময়: ২৩৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০২১
টিআর/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa