ঢাকা, শনিবার, ১ কার্তিক ১৪২৮, ১৬ অক্টোবর ২০২১, ০৮ রবিউল আউয়াল ১৪৪৩

জাতীয়

হোটেল-রেস্তোরাঁ খাতকে শিল্প ঘোষণার দাবি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০২১
হোটেল-রেস্তোরাঁ খাতকে শিল্প ঘোষণার দাবি

ঢাকা: দেশের অর্থনীতিতে বড় ভূমিকা রাখছে হোটেল-রেস্তোরাঁ খাত। অথচ এ খাতটি অবহেলিত অবস্থায় রয়েছে।

দীর্ঘদিন ধরে দাবি করা হলেও এখন পর্যন্ত শিল্পের মর্যাদা পায়নি। তাই এ খাতকে শিল্প হিসেবে ঘোষণা করার দাবি জানিয়েছেন মালিকরা।

শনিবার (২৫ সেপ্টেম্বর) রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) নসরুল হামিদ মিলনায়তনে বাংলাদেশ রেস্তেরাঁ মালিক সমিতির সাধারণ সভায় (বর্ধিত) নেতারা এ দাবি করেন।

অনুষ্ঠানে নেতারা অভিযোগ করেন, সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের তদারকির কারণে ক্ষতিগ্রস্ত হচ্ছে এ খাতের ব্যবসায়ী। জেলা করপোরেশন, সিটি করপোরেশন, পরিবেশ অধিদপ্তর বিভিন্ন সময়ে নানা তথ্য-উপাত্ত চেয়ে থাকে। এ ক্ষেত্রে বিভিন্ন সংস্থার মধ্যে সমন্বয়হীনতায় ব্যবসায়ীরা হয়রানির শিকার হয়। তাই বিভিন্ন মন্ত্রণালয়ের অধীনে না রেখে একটি নির্দিষ্ট নিয়ন্ত্রক সংস্থার অধীনে নিয়ে আনার দাবি জানান তারা।

সমিতির মহাসচিব ইমরান হাসান বলেন, আমরা হোটেল-রেস্তোরাঁ খাতকে শিল্পের মর্যাদা চাই। শিল্প হিসেবে পরিচালিত হওয়ার জন্য যা যা করা লাগে আমরা ইতোমধ্যেই সেটা শুরু করেছি। আমরা সামনে এগুনোর জন্য যা কিছু করা লাগে তা করতে রাজি আছি।

 
সভায় সমিতির সভাপতি গাজী মো. ওসমান গনি, প্রথম যুগ্ম মহাসচিব ফিরোজ আলম সুমন, যুগ্ম মহাসচিব ফয়সাল মাহবুব, সাংগঠনিক সম্পাদক সৈয়দ মোহাম্মদ আন্দালিবসহ অন্যরা উপস্থিত ছিলেন।

রেস্তেরা মালিক সমিতি জানায়, সারা দেশে ৬০ হাজার রেস্তেরাঁয় ৩০ লাখ কর্মকর্তা-কর্মচারী এবং প্রায় দুই কোটি মানুষ প্রত্যক্ষ ও পরোক্ষভাবে এ খাতের সঙ্গে জড়িত। প্রতিষ্ঠান আর জনবলের দিক থেকে পোশাক খাতের পর হোটেল-রেস্টুরেন্ট খাতের অবস্থান। ফলে এটি একটি সম্ভাবনাময় খাত। সম্ভাবনাময় এ খাত সরকারি নীতি সহায়তা পেলে একদিকে যেমন খাদ্য শিল্পে বিপ্লব আসবে, অন্যদিকে সরকারের রাজস্বও বাড়বে।

বাংলাদেশ সময়: ২০০০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০২১
এসই/জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa