ঢাকা, শনিবার, ১ কার্তিক ১৪২৮, ১৬ অক্টোবর ২০২১, ০৮ রবিউল আউয়াল ১৪৪৩

জাতীয়

শিথিল হচ্ছে বাংলাদেশিদের ভ্রমণ বিধিনিষেধ

তৌহিদুর রহমান, ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০২১
শিথিল হচ্ছে বাংলাদেশিদের ভ্রমণ বিধিনিষেধ

ঢাকা: করোনা ভাইরাসের প্রকোপ কমে আসায় বাংলাদেশিদের বিদেশে ভ্রমণে বিধিনিষেধ ধীরে ধীরে শিথিল হচ্ছে। বিভিন্ন দেশ ধীরে ধীরে ভ্রমণ বিধিনিষেধ প্রত্যাহার করে নিচ্ছে।

করোনা ভাইরাস প্রকোপ বেড়ে যাওয়ায় বিভিন্ন দেশ ভ্রমণ বিধিনিষেধ আরোপ করেছিল। বিশেষ করে যুক্তরাজ্য, জাপান, থাইল্যান্ড, মালয়েশিয়া প্রভৃতি দেশ বাংলাদেশিদের ওপর ভ্রমণ বিধিনিষেধ দেয়। তবে করোনা সংক্রমণ কমে যাওয়ায় এসব দেশ ভ্রমণ বিধিনিষেধ প্রত্যাহার করে নিয়েছে। তবে বিভিন্ন ক্যাটাগরিতে ভ্রমণ বিধিনিষেধ শিথিল হলেও এখনই সব দেশের ট্যুরিস্ট ভিসা চালু হচ্ছে না।

যুক্তরাজ্যের ‌‘রেড অ্যালার্ট’ প্রত্যাহার:
যুক্তরাজ্য বাংলাদেশি নাগরিকদের প্রবেশে ‘রেড অ্যালার্ট’ দিয়ে রেখেছিল। রেড অ্যালার্ট প্রত্যাহারে যুক্তরাজ্যের সঙ্গে দীর্ঘ দিন কূটনৈতিক প্রচেষ্টা অব্যাহত রাখে বাংলাদেশ। যুক্তরাজ্যের রেড অ্যালার্ট প্রত্যাহারে দেশটির বিভিন্ন পর্যায়ের নেতাদের সঙ্গে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে অনুরোধ করা হয়। শেষপর্যন্ত গত ১৭ সেপ্টেম্বর যুক্তরাজ্য সরকার রেড অ্যালার্ট প্রত্যাহার করে নেয়। গত ২২ সেপ্টেম্বর থেকে এ রেড অ্যালার্ট প্রত্যাহার কার্যকর হয়েছে।

খুলেছে থাইল্যান্ডের দরজা:
বাংলাদেশি নাগরিকদের জন্য গত ২০ সেপ্টেম্বর থেকে থাই ভিসা পুনরায় চালু করা হয়েছে৷ তবে থাইল্যান্ডে গিয়ে ১৪ দিন কোয়ারেন্টিনে থাকতে হবে। এছাড়া থাইল্যান্ড যেতে সার্টিফিকেট অব অ্যান্ট্রি- সিওই নিতে হবে। করোনা ভাইরাসের পরিপ্রেক্ষিতে গত ১০ মে বাংলাদেশ, নেপাল ও পাকিস্তানের নাগরিকদের জন্য থাই ভিসা বন্ধ ঘোষণা করা হয়।

বিশেষ অনুমতি নিয়ে যাওয়া যাবে মালয়েশিয়া:
বাংলাদেশিদের জন্য প্রবেশে নিষেধাজ্ঞা শিথিল করেছে মালয়েশিয়া। গত ২১ সেপ্টেম্বর থেকে বিশেষ অনুমতি নিয়ে বাংলাদেশিরা মালয়েশিয়ায় যেতে পারছেন। মালয়েশিয়ায় পার্মানেন্ট রেসিডেন্ট, লং টার্ম পাস হোল্ডার, ব্যবসায়ী, বিনিয়োগকারীরা দেশটির ইমিগ্রেশন বিভাগের অনুমতি নিয়ে প্রবেশ করতে পারবেন। কেস বাই কেস বেসিসে মালয়েশিয়ায় প্রবেশে অনুমতি দেওয়া হচ্ছে। মালয়েশিয়া প্রবেশে ভ্যালিড ভিসা, বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুমোদিত টিকা ডোজ, কোভিড নেগেটিভ সনদ নিতে হবে। একইসঙ্গে সেখানে গিয়ে কোয়ারেন্টিনে থাকতে হবে। করোনা ভাইরাসের প্রকোপ বেড়ে যাওয়ায় মালয়েশিয়া সরকার বাংলাদেশসহ বেশ কয়েকটি দেশের নাগরিকদের গত ৮ মে থেকে প্রবেশে নিষেধাজ্ঞা দেয়।

নেদারল্যান্ডসে হোম কোয়ারেন্টিনে প্রয়োজন নেই:
বাংলাদেশি নাগরিকদের পুরো ডোজ টিকা নেওয়া থাকলে গত ২৩ সেপ্টেম্বর থেকে নেদারল্যান্ডসে যাওয়ার পর তাদের আর হোম কোয়ারেন্টিনে থাকার প্রয়োজন নেই। তবে ভ্রমণকারীদের বাংলাদেশ থেকে যাত্রা শুরুর আগে অবশ্যই করোনা পরীক্ষা করাতে হবে। আর যারা টিকা নেননি, বা আংশিক নিয়েছেন, তাদের অবশ্যই কোয়ারেন্টিন স্টেটমেন্ট থাকতে হবে। এছাড়া হোম কোয়ারেন্টেইনে থাকতে হবে।

খুলেছে জাপানের দরজা:
বাংলাদেশিদের ওপর আরোপিত ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে জাপান। গত জুন মাস থেকে বাংলাদেশসহ আরও ৬ টি দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করে জাপান। তবে ২০ সেপ্টেম্বর থেকে এ নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয় দেশটি।

বাংলাদেশ সময়: ১৫৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০২১
টিআর/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa