ঢাকা, মঙ্গলবার, ১০ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৩

জাতীয়

বালাম বইয়ের পৃষ্ঠা গায়েবের অভিযোগ জেলা রেজিস্ট্রারের বিরুদ্ধে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০২১
বালাম বইয়ের পৃষ্ঠা গায়েবের অভিযোগ জেলা রেজিস্ট্রারের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশনের (দুদক) লোগো

ঢাকা: চাঁপাইনবাবগঞ্জের জেলা রেজিস্ট্রার ও নিম্নমান সহকারীর বিরুদ্ধে রেকর্ড রুমের বালাম বই এর পৃষ্ঠা প্রতারণামূলকভাবে গায়েব করার অভিযোগে অভিযান পরিচালনা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। একই সঙ্গে সারাদেশে মোট ৮টি অভিযোগের বিষয়ে পদক্ষেপ নিয়েছে সংস্থাটি।

বুধবার (২২ সেপ্টেম্বর) দুদক এনফোর্সমেন্ট ইউনিটে আগত অভিযোগের পরিপ্রেক্ষিতে এ অভিযান পরিচালিত হয়।  

জানা গেছে, চাঁপাইনবাবগঞ্জ জেলার রেজিস্ট্রার ও নিম্নমান সহকারীর বিরুদ্ধে রেকর্ড রুমের বালাম বইয়ের পৃষ্ঠা প্রতারণামূলকভাবে গায়েব করার অভিযোগের পরিপ্রেক্ষিতে বুধবার অভিযান পরিচালনা করেছে দুদক, সজেকা-রাজশাহীর একটি এনফোর্সমেন্ট টিম। দুদক টিম সরেজমিনে ওই অফিস পরিদর্শনপূর্বক অভিযোগ সংশ্লিষ্ট রেকর্ড ও তথ্য প্রমাণ সংগ্রহ করেছে। প্রতারণামূলকভাবে বালাম বই এর পৃষ্ঠা পরিবর্তনের প্রমাণ পাওয়া গিয়েছে। এ প্রতারণার সঙ্গে কারা জড়িত তা সুনির্দিষ্টভাবে নির্ণয়ের মাধ্যমে প্রকৃত সত্যতা উদঘাটনের জন্য এ সংক্রান্ত আরও তথ্য-প্রমাণ সংগ্রহ ও রেকর্ডপত্র পর্যালোচনা করে কার্যকরী ব্যবস্থা নেওয়ার জন্য কমিশন বরাবর পূর্ণাঙ্গ প্রতিবেদন দাখিল করবে দুদক টিম।

এদিকে জামালপুর জেলায় অবস্থিত যমুনা ফার্টিলাইজার কোম্পানি লিমিটেডের উপব্যবস্থাপকের বিরুদ্ধে তরল এমোনিয়া গ্যাস সিলিন্ডার বিতরণে অনিয়ম ও দুর্নীতির অভিযোগের পরিপ্রেক্ষিতে অপর একটি অভিযান পরিচালনা করেছে দুদক, সজেকা-টাঙ্গাইলের একটি টিম। এনফোর্সমেন্ট টিম এ বিষয়ে বিস্তারিত যাচাই-বাছাই শেষে কমিশনে পূর্ণাঙ্গ প্রতিবেদন দাখিল করবে।

এছাড়া, উপাচার্য-এর বিরুদ্ধে শিক্ষার্থীদের সনদ স্বাক্ষর বাবদ বিধি বহির্ভূতভাবে ভাতা আদায়, ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্রিজ নির্মাণে নিম্নমানের নির্মাণ সামগ্রী ব্যবহার, উপজেলা শিক্ষা অফিসার-এর বিরুদ্ধে প্রাথমিক বিদ্যালয়ের ক্ষুদ্র মেরামতের জন্য বরাদ্দকৃত সরকারি অর্থ বন্টনে ঘুষ দাবি, এলএসডি কর্মকর্তাদের বিরুদ্ধে কৃষকদের কাছ থেকে ধান ক্রয় না করে অন্যত্র থেকে নিম্নমানের ধান ক্রয়পূর্বক সরকারি অর্থ আত্মসাৎ, পানি উন্নয়ন বোর্ড-এর প্রকৌশলীর বিরুদ্ধে হালদা নদীর ব্লক স্থাপনে নিম্নমানের নির্মাণ সামগ্রী ব্যবহার করে প্রকল্পের অর্থ আত্মসাৎ, বন বিভাগের রেঞ্জ কর্মকর্তার বিরুদ্ধে চারা উৎপাদন কর্মসূচীর অর্থ আত্মসাতের অভিযোগের পরিপ্রেক্ষিতে যথাক্রমে চেয়ারম্যান, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন, মহাপরিচালক, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর, মহাপরিচালক, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর, মহাপরিচালক, খাদ্য অধিদপ্তর, মহাপরিচালক, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড, প্রধান বন সংরক্ষক, বন বিভাগকে চিঠি দিয়ে কার্যকরী ব্যবস্থা গ্রহণপূর্বক কমিশনকে অবহিত করার জন্য নির্দেশ দিয়েছে দুদক।

বাংলাদেশ সময়: ০১২৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০২১
এসএমএকে/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa