ঢাকা, শুক্রবার, ৬ কার্তিক ১৪২৮, ২২ অক্টোবর ২০২১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৩

জাতীয়

বাংলাদেশ থেকে জনশক্তি নিতে রাশিয়াকে অনুরোধ

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০২১
বাংলাদেশ থেকে জনশক্তি নিতে রাশিয়াকে অনুরোধ

ঢাকা: বাংলাদেশ থেকে দক্ষ জনশক্তি নিতে রাশিয়াকে অনুরোধ জানিয়েছেন সেদেশে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত কামরুল আহসান।

রাশিয়ার প্রিমর্স্কি অঞ্চলের গভর্নর ওলেগ কোঝেমিয়াকোর সঙ্গে এক বৈঠকে তিনি এ অনুরোধ করেন।

বুধবার (২২ সেপ্টেম্বর) মস্কোর বাংলাদেশ দূতাবাস এ তথ্য জানায়।

রাশিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত কামরুল আহসান গত ১৫-১৯ সেপ্টেম্বর রাশিয়ার পূর্বাঞ্চলীয় শহর ভ্লাদিভস্তক সফর করেন। সফরকালে ১৭ সেপ্টেম্বর তিনি প্রিমর্স্কি অঞ্চলের গভর্নর ওলেগ কোঝেমিয়াকোর সঙ্গে সাক্ষাৎ করে উভয় দেশের অর্থনৈতিক ও বাণিজ্যিক স্বার্থ-সংশ্লিষ্ট নানাবিধ বিষয় নিয়ে আলোচনা করেন।

প্রায় দেড় ঘণ্টা ধরে চলা এ আলোচনায় রাষ্ট্রদূত কামরুল আহসান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে গত দেড় দশকে বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশে যে অভূতপূর্ব উন্নয়ন সংঘটিত হয়েছে সে সম্পর্কে গভর্নরকে অবহিত করেন। তিনি রাশিয়ার সহযোগিতায় বাংলাদেশে নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্পের কথা উল্লেখ করে ভবিষ্যতে দুদেশের মধ্যেকার চলমান অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক আরও বৃদ্ধিকল্পে নতুন নতুন বিভিন্ন সহযোগিতার ক্ষেত্র উন্মোচনের ওপর গুরুত্বারোপ করেন। এক্ষেত্রে প্রিমর্স্কি অঞ্চলের অন্তর্ভুক্ত ভ্লাদিভস্তক শহরে অবস্থিত জাহাজ নির্মাণ শিল্পে বাংলাদেশ থেকে দক্ষ জনশক্তি নিয়োগের বিষয়টি বিবেচনার জন্য তিনি গভর্নরকে অনুরোধ জানান।

তিনি বলেন, জাহাজ নির্মাণ শিল্পে বাংলাদেশি শ্রমিকদের দক্ষতা আন্তর্জাতিকভাবে স্বীকৃত। এ প্রসঙ্গে তিনি উল্লেখ করেন, সিঙ্গাপুরের শুধু জাহাজ নির্মাণ শিল্পেই বর্তমানে ৬০ হাজারের বেশি বাংলাদেশি শ্রমিক দক্ষতা ও সুনামের সঙ্গে কাজ করছে।  

তিনি আরো বলেন, বাংলাদেশ বিগত কয়েক বছরে জাহাজ নির্মাণ শিল্পে অভূতপূর্ব সাফল্য অর্জন করেছে। দেশের আভ্যন্তরীণ চাহিদা মিটানোর পাশাপাশি ইউরোপ ও আফ্রিকার বিভিন্ন দেশে বাংলাদেশ ফেরি, বোট, ফিডার ভ্যাসল ও কোস্টাল জাহাজ রপ্তানি করছে। তিনি প্রিমর্স্কি অঞ্চলের শিল্প উদ্যোক্তাদের বাংলাদেশের জাহাজ নির্মাণ শিল্পে বিনিয়োগের আমন্ত্রণ জানান।

গভর্নর ওলেগ কোঝেমিয়াকো জাহাজ নির্মাণ শিল্পে বাংলাদেশ থেকে শ্রমিক নিয়োগে কার্যকরী পদক্ষেপ নেওয়ার ব্যাপারে রাষ্ট্রদূতকে আশ্বস্ত করেন এবং এ সংক্রান্ত একটি কাঠামোবদ্ধ প্রক্রিয়া তৈরির জন্য আলোচনার প্রস্তাব রাখেন। এ বিষয়ে ভ্লাদিভস্তকে নিযুক্ত বাংলাদেশের অনারারী কনসাল আলেক্সান্দর জুভকোকে সমন্বয়কের দায়িত্ব পালনের জন্য গভর্নরের পক্ষ থেকে অনুরোধ করা হয়।

রাষ্ট্রদূত বিদেশে কর্মরত ১৩ মিলিয়ন বাংলাদেশি জনশক্তির কথা উল্লেখ করে বলেন, এই বাংলাদেশিরা সব ধরনের পরিবেশে সব রকম কাজে নিয়োজিত আছেন। তিনি গভর্নরকে আশ্বস্ত করেন, রাশিয়া বাংলাদেশিদের জন্য শ্রম বাজার উন্মুক্ত করলে বাংলাদেশ এ দেশে সব ধরনের দক্ষ জনশক্তি সরবরাহ করতে পারবে।

বৈঠকে আরও উপস্থিত ছিলেন- প্রিমর্স্কি অঞ্চলের ফার্স্ট ভাইস-গভর্নর, বাণিজ্যবিষয়ক মন্ত্রী, শ্রম ও কারিগরী শিক্ষা বিষয়ক মন্ত্রী, আন্তর্জাতিক সহযোগিতা বিষয়ক প্রতিষ্ঠানের প্রধান, রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভ্লাদিভস্তক প্রতিনিধি, ভ্লাদিভস্তকে নিযুক্ত বাংলাদেশের অনারারী কনসাল এবং মস্কোস্থ বাংলাদেশ দূতাবাসের শ্রম ও কল্যাণ উইংয়ের প্রথম সচিব।

বাংলাদেশ সময়: ২২২০ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০২১
টিআর/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa