ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আগামী বছর সারাদেশের সঙ্গে কক্সবাজারের রেল যোগাযোগ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩১ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০২১
আগামী বছর সারাদেশের সঙ্গে কক্সবাজারের রেল যোগাযোগ

কক্সবাজার: আগামী ২০২২ সালের বিজয় দিবসের আগেই সারাদেশের সঙ্গে  কক্সবাজারের রেল যোগাযোগ চালু করা হবে। সেই লক্ষ্যে এগিয়ে চলছে দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত রেললাইন নির্মাণের কাজ বলে জানিয়েছেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

 

বুধবার (২২ সেপ্টেম্বর) দুপুরে চট্টগ্রামের চন্দনাইশের দোহাজারি থেকে কক্সবাজার পর্যন্ত রেল লাইনের বিভিন্ন স্থান পরিদর্শন ও কক্সবাজার শহরতলীর ঝিলংজা চান্দের পাড়া এলাকায় নির্মাণাধীন কক্সবাজার আইকনিক রেলওয়ে স্টেশনের নির্মাণ কাজ পরিদর্শন শেষে তিনি এ কথা জানান।  

রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেন, কক্সবাজার যেহেতু পর্যটন এলাকা, এখানে পর্যটকদের যাতায়াতের জন্য আলাদা টুরিস্ট ট্রেনও চালু করা হবে।  

‘রেললাইন এখনো নির্মাণাধীন, তাই পানি নিষ্কাশনসহ পরিবেশগত কোনো সমস্যা থাকলে তা এখনই সংশোধন করা হবে। চকরিয়া থেকে মাতারবাড়ি পর্যন্ত ১৮ কিলোমিটার নতুন রেললাইন নির্মাণ করে বন্দরের সঙ্গে সংযুক্ত করা হবে। এতে করে অর্থনীতির নতুন সম্ভাবনার দ্বার উন্মোচিত হবে। এর মধ্যদিয়ে বঙ্গবন্ধুর দারিদ্র্য ও ক্ষুধামুক্ত যে বাংলাদেশের স্বপ্ন দেখেছিলেন, সে স্বপ্ন বাস্তবায়নের পথে অনেক দূর এগিয়ে যাবে। আত্মনির্ভরশীল একটি দেশ হিসেবে পৃথিবীর বুকে মাথা উঁচু করে দাঁড়াবে বাংলাদেশ।

মন্ত্রী সকালে কক্সবাজার শহরতলীর ঝিলংজার চান্দেরপাড়া এলাকায় নির্মাণাধীন আইকনিক রেলওয়ে স্টেশন পরিদর্শন করেন। এরপর রামুর কয়েকটি নির্মাণাধীন ব্রিজ, রামুর জংশন এলাকা পরিদর্শন শেষে রামু রশিদ নগর এলাকায় ছয় কিলোমিটার রেললাইন পরিদর্শন করেন।  

এ সময় আরও উপস্থিত ছিলেন কক্সবাজার রামু আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল, চট্টগ্রামের দোহাজারীকে কক্সবাজার পর্যন্ত রেললাইন প্রকল্পের প্রকল্প পরিচালক মো. মোস্তাফিজুর রহমানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।

বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন পানির ছড়া এলাকার রেলওয়ে ট্রাক নির্মাণের অগ্রগতি পরিদর্শন, দুলহাজারা নির্মাণাধীন রেলওয়ে স্টেশন ভবন এবং অন্যান্য স্থাপনা পরিদর্শন শেষে সড়কপথে চট্টগ্রামের উদ্দেশ্যে কক্সবাজার ত্যাগ করার কথা রয়েছে।

বাংলাদেশ সময়: ২১৩১ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০২১
এসবি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।