ঢাকা, শুক্রবার, ৬ কার্তিক ১৪২৮, ২২ অক্টোবর ২০২১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৩

জাতীয়

কাঁচপুরে শ্রমিকদের ওপর টিয়ারসেল নিক্ষেপ, আহত ৫৫

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২১ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০২১
কাঁচপুরে শ্রমিকদের ওপর টিয়ারসেল নিক্ষেপ, আহত ৫৫

নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জের সোনারগাঁয়ের কাঁচপুরে তিন মাসের বকেয়া বেতনের দাবিতে সড়ক অবরোধ করে সিনহা গার্মেন্টসের শ্রমিকদের বিক্ষোভে রাবার বুলেট ও কাঁদানে গ্যাস নিক্ষেপ করেছে পুলিশ।

এসময় সড়কে টায়ার জ্বালিয়ে যান চলাচল বন্ধ করে দেয়র পাশাপাশি পুলিশকে লক্ষ্য করে ইট পাটকেল নিক্ষেপ করেছে শ্রমিকরা।

বুধবার (২২ সেপ্টেম্বর) কাঁচপুর এলাকায় বিকেল থেকে চলা অবরোধ সরাতে গেলে সন্ধ্যা থেকে রাত পর্যন্ত চলে এ ঘটনা।

এ ঘটনায় সজীব নামে এক পুলিশ সদস্যকে গুরুত্বর আহত অবস্থায় ঢাকা রাজারবাগ পুলিশ লাইনসে পাঠানো হয়েছে।

এসময় শ্রমিকদের ছোড়া ইটের আঘাতে সোনারগাঁ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সহ ৫ পুলিশ সদস্য ও প্রায় ৫০ জন শ্রমিক আহত হয়েছে বলে জানা গেছে।

পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ ৩০ রাউন্ড কাঁদানে গ্যাস ও ৬০ রাউন্ড রাবার বুলেট ছুড়েছে।
এর আগে সকালে তাদেরকে বকেয়া বেতন দেয়ার কথা বলেছিল মালিক পক্ষ। পরে বিকেল পর্যন্ত অপেক্ষা করে বেতন না পেয়ে শ্রমিকরা সড়ক অবরোধ করে।

অবরোধে অংশ নেয়া শ্রমিক রায়হান, আমীর, নোমান জানায়, লকডাউন শুরুর থেকেই বেতন বকেয়া রয়েছে। সকালে মালিকপক্ষ থেকে তিন মাসের বকেয়া বেতন দেয়ার কথা বলেছিল। তাই সকাল থেকে আমরা বকেয়া বেতনের জন্য অপেক্ষা করছিলাম। বিকেল পর্যন্ত মালিক পক্ষের কোন সাড়া না পেয়ে রাস্তা অবরোধ শুরু করেন তারা। তাদের অবরোধে পুলিশ মালিকদের পক্ষ নিয়ে লাঠিচার্জ শুরু করলে তারা প্রতিরোধের চেষ্টা করে। এসময় তাদের উপর কাঁদানে গ্যাস ও রাবার বুলেট ছুড়ে পুলিশ।

অবরোধের কারণে বিকেল থেকে বন্ধ হয়ে যায় ঢাকা সিলেট, ঢাকা চট্টগ্রাম মহাসড়ক। এ ছাড়া ঢাকামুখী যান চলাচল বন্ধ হয়ে সড়কের চারপাশে ব্যাপক যানজট দেখা দেয়। রাত পৌনে ৯ টার দিকে শ্রমিকদের সরিয়ে দিলে পরিস্থিতি ধীরে ধীরে স্বাভাবিক হতে শুরু করে।

এদিকে অবরোধে অংশ নেওয়া শ্রমিকদের সরিয়ে দিতে সোনারগাঁ থানা পুলিশ, শিল্প পুলিশের সদস্যরা শ্রমিক ও মালিক পক্ষের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেছেন এবং অবরোধ তুলে নিতে বার বার অনুরোধ করে ব্যর্থ হয়ে পরে শ্রমিকদের সরে যেতে অনুরোধ করলে তারা শ্রমিক নেতাদের উস্কানিতে পুলিশের উপর হামলা করে বলে জানায় পুলিশ।

সোনারগাঁ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাফিজুর রহমান জানান, শ্রমিক নেতারা শ্রমিকদের উস্কানি দিয়ে টায়ার জ্বালিয়ে তাদের দিয়ে সড়ক অবরোধ করিয়েছে। এসময় আমিসহ ৫ পুলিশ সদস্য আহত হয়েছি। কয়েকজন শ্রমিকও আহত হয়েছে। আমরা বলেছি মালিকদের সঙ্গে কথা বলে একটা সমঝোতার চেষ্টা করছি কিন্তু শ্রমিকরা আমাদের কথা না মেনে অবরোধ করে সড়কে বিশৃঙ্খলা সৃষ্টি করে এবং ও আমাদের উপর হামলা করে। পরে তাদেরকে সরিয়ে দিতে কাঁদানে গ্যাস ও রাবার বুলেট ছুড়তে হয়েছে।

কাঁচপুর হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মনিরুজ্জামান জানান, শ্রমিকদের অবরোধের কারণে মহাসড়কে যানজটের সৃষ্টি হয়েছে। শ্রমিকদের সরিয়ে দেয়ার পর পরিস্থিতি এখন ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে।

কাঁচপুরে পোশাক শ্রমিকদের সড়ক অবরোধ

বাংলাদেশ সময়: ২১২০ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০২১
এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa