ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বাউল শিল্পীর মাথা মুড়িয়ে আটক শিক্ষকসহ ৩ মাতবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০০ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০২১
বাউল শিল্পীর মাথা মুড়িয়ে আটক শিক্ষকসহ ৩ মাতবর

বগুড়া: বগুড়ার শিবগঞ্জ উপজেলায় মেহেদী হাসান (১৬) নামে এক কিশোর বাউল শিল্পীর মাথা মুড়িয়ে দেওয়ার অভিযোগ উঠেছে।  এ ঘটনায় মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) দিনগত রাতে উপজেলার জুড়ি মাঝপাড়ায় অভিযান চালিয়ে এক স্কুল শিক্ষক ও দুই গ্রাম্য মাতবরসহ তিনজনকে আটক করেছে পুলিশ।

 

আটক ৩ জন হলেন-উপজেলার গুজিয়া উচ্চ বিদ্যালয়ের ইংরেজি শিক্ষক ও জুড়ি মাঝপাড়ার বাসিন্দা মেজবাউল ইসলাম (৫২), একই গ্রামের শফিউল ইসলাম খোকন (৫৫) ও তারেক রহমান (২০)।   এ ঘটনার শিকার বাউল শিল্পী মেহেদী হাসান উপজেলার জুড়ি মাঝপাড়ার বেল্লাল হোসেনের ছেলে।

স্থানীয় সূত্রে জানা যায়, মেহেদী হাসান ৬ষ্ঠ শ্রেণি পর্যন্ত লেখাপড়া করে আর্থিক অনটনের কারণে আর পড়াশুনা করতে পারেনি। এরপর পার্শ্ববর্তী ধাওয়াগীর গ্রামের মতিন বাউলের সঙ্গে পরিচয় হলে সে তার সঙ্গে চলাফেরা শুরু করে। মেহেদী হাসান গত কয়েক বছর ধরে মতিন বাউলের সঙ্গে বিভিন্ন অনুষ্ঠানে বাউল গান গেয়ে উপার্জিত টাকায় জীবিকা নির্বাহ করে আসছিল। বাউল শিল্পী হওয়ার কারণে মেহেদী হাসান সাদা লুঙ্গি, সাদা ফতুয়া এবং সাদা গামছা ব্যবহার করতো। পাশাপাশি বাউলরীতি অনুযায়ী মাথায় বাবরী (লম্বা) চুল রাখে।

আটক ব্যক্তিরা মেহেদী হাসানের পরনের পোশাক এবং মাথার চুল নিয়ে বিভিন্ন সময় অশালীন মন্তব্য করতেন।

এসবের প্রতিবাদ করায় তারা তিনজনসহ পাড়ার আরও কয়েকজনসহ গত ১৮ সেপ্টেম্বর রাত ১০টার দিকে মেহেদীর বাড়িতে যায়। তারা মেহেদীকে ঘুম থেকে ডেকে তুলে জোর করে চুল কাটার মেশিন দিয়ে তার মাথা ন্যাড়া করে দেয়। সেসময় বাধা দিতে গেলে তাকে মারধর করা হয়। মাতবররা ওই সময় তাকে বাউল গান ছেড়ে দিতে বলে এবং মাথার চুল আবার বড় করলে তাকে গ্রাম ছাড়া করার হুমকি দেয়। ঘটনার পর থেকে লজ্জা ও ভয়ে এ কয়দিন বাড়ির বাইরে যায়নি মেহেদী।

এদিকে মঙ্গলবার রাতে পুলিশ মোবাইল ফোনে বাউল শিল্পীর মাথা ন্যাড়া করে দেওয়ার বিষয়টি জানতে পারে। এরপর তাৎক্ষণিক তারা মেহেদীকে পুলিশ হেফাজতে নেন, সেসঙ্গে অভিযান চালিয়ে ওই ঘটনায় জড়িত তিনজনকে আটক করে। পরে আটক তিনজনসহ ৫ জনের নামোল্লেখসহ ৭ জনের বিরুদ্ধে মেহেদী হাসান বাদী হয়ে রাতেই থানায় মামলা দায়ের করে।

শিবগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সিরাজুল ইসলাম বাংলানিউজকে জানান, ঘটনাটি অত্যন্ত অমানবিক। এ কারণে মাথা ন্যাড়া করে দেওয়ার সংবাদ পেয়েই বাউল শিল্পীকে থানা হেফাজতে নেওয়া হয়। তার মুখে বিস্তারিত শুনে অভিযান চালিয়ে রাতেই তিনজনকে আটক করা হয়েছে। আরও দুইজন পলাতক রয়েছে। তাদের আটকে অভিযান চলছে।  

অসহায় ওই বাউল শিল্পীর পরবর্তী নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করা হয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

বাংলাদেশ সময়: ১৬০২ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০২১
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ