ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

অযৌক্তিক জরিমানায় ক্ষতিগ্রস্ত হচ্ছে হোটেল ব্যবসা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০২১
অযৌক্তিক জরিমানায় ক্ষতিগ্রস্ত হচ্ছে হোটেল ব্যবসা

ঢাকা: অযৌক্তিকভাবে জরিমানায় ক্ষতিগ্রস্ত হচ্ছে হোটেল ও রেস্তোরাঁ ব্যবসা বলে অভিযোগ করেছেন সংশ্লিষ্ট ব্যবসায়ীরা। আর জরিমানার টাকা আদায়ে দেরি হওয়ায় মালিক ও কর্মচারিদের জেলে যেতে হচ্ছে বলেও জানান তারা।

 

মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) রাজধানীর বিভিন্ন অঞ্চলে অভিযান চালায় ঢাকা জেলা প্রশাসন। যেখানে জরিমানার মুখে পড়তে হয় হোটেল ও রেস্তোরা ব্যবসায়ীদের। রামপুরার আল কাদেরিয়া হোটেলে অভিযান চালিয়ে ৪০ হাজার টাকা জরিমানা করা হয়। এত টাকা তাৎক্ষনিকভাবে দিতে না পারায় হোটেলের ম্যানেজার শফিকুল ইসলাম রনিকে জেলে পাঠানো হয়।

আল কাদেরিয়া রেস্টুরেন্টের মালিক ও বাংলাদেশ রেস্তোরা মালিক সমিতি’র প্রথম যুগ্ন মহাসচিব ফিরোজ আলম সুমন বাংলানিউজকে বলেন, আমরা সব নিয়ম কানুন মেনেই ব্যবসা করছি। ৯টা লাইসেন্স লাগে যেগুলোর সব আছে। আর ডিসি অফিস থেকে যে লাইসেন্স নিতে হয় তার জন্যও ২০১৭ সালে আবেদন করেছি। এখন পর্যন্ত দেওয়া হয়নি। এ লাইসেন্স পাওয়ার জন্য যেসব ডকুমেন্ট দিতে বলা হয় তা অনেক ক্ষেত্রেই অসম্ভব। জমির মূল দলিলের মত ডকুমেন্ট ভাড়া করা বিল্ডিংয়ে পাওয়া খুবই কঠিন। এ বিষয়টা ডিসি অফিস অনেক ক্ষেত্রেই বুঝতে চান না। ঢাকা শহরে এখন এক শতাংশ রেস্তোরাতেও ডিসি অফিসের লাইসেন্স নেই।

এ বিষয়ে ঢাকা মেট্রোপলিট্রন পুলিশের (ডিএমপি) ম্যাজিস্ট্রেট শেখ রফিকুল হক বাংলানিউজকে বলেন, বাংলাদেশ হোটেল-রেস্তোরাঁ আইন-২০১৪ অনুযায়ী ৩০ আসনের বেশি কোনো হোটেল-রেস্তোরা লাইসেন্স ছাড়া ব্যবসা করতে পারবে না। লাইসেন্স না থাকলে দুই লাখ টাকা এবং অনাদায়ে ৬ মাস পর্যন্ত জেল হতে পারে। সে অনুযায়ী আল-কাদেরিয়া হোটেলকে ৪০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। আর ম্যানেজারকে আদালতে সোপর্দ করা হয়েছে। জরিমানা আদায় হলেই তাকে মুক্তি দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ২৩১০ ঘণ্টা, সেপ্টেম্বর ২১,২০২১
এসই/আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।