ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

১ মাস পেছালো গ্লোবাল পিস অ্যান্ড হিউম্যানিটেরিয়ান অ্যাওয়ার্ড

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫১ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০২১
১ মাস পেছালো গ্লোবাল পিস অ্যান্ড হিউম্যানিটেরিয়ান অ্যাওয়ার্ড

ঢাকা: বিমানবন্দরে পিসিআর ল্যাবের জটিলতাসহ অভ্যন্তরীণ কিছু কারণে ‘গ্লোবাল পিস অ্যান্ড হিউম্যানিটেরিয়ান অ্যাওয়ার্ড ২০২১’ দেওয়ার তারিখ এক মাস পেছানো হয়েছে। ২১ সেপ্টেম্বরের পরিবর্তে ২১ অক্টোবর এই অ্যাওয়ার্ড দেওয়া হবে।

যাদের অনুকরণীয় প্রচেষ্টা অন্যের জীবনকে উল্লেখযোগ্যভাবে উন্নত করেছে এবং শান্তি, সংস্কৃতি ও মানবিক সেবায় অবদান রেখেছে, তাদের পুরস্কৃত করতে বাংলাদেশ ডিজিটাল সোশ্যাল ইনোভেশন ফোরাম ও ডিজিটাল সোশ্যাল ইনোভেশন ফোরাম প্রথমবারের মতো এটির আয়োজন করতে যাচ্ছে।
আয়োজক কমিটির সভাপতি আলী আকবর আশা বলেন, মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) বিশ্ব আন্তর্জাতিক শান্তি দিবসে সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ের ক্রাউন প্লাজায় অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও তা শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পিসিআর ল্যাবের জটিলতার কারণে স্থগিত করা হয়। যেহেতু বিমানবন্দরে পিসিআর টেস্ট ছাড়া দুবাই সরকার কাউকে ভিসা দিচ্ছে না এবং ‘গ্লোবাল পিস অ্যান্ড হিউম্যানিটেরিয়ান অ্যাওয়ার্ড ২০২১’-এ ৪৮ জনের মধ্যে ২০ জন বাংলাদেশি রয়েছে, সেহেতু মানবিক বিবেচনায় এই অ্যাওয়ার্ড প্রোগ্রামটি আগামী ২১ অক্টোবর নির্ধারণ করা হয়েছে।

গত ১৫ আগস্ট বাংলাদেশ সময় রাত ১২টায় আনুষ্ঠানিকভাবে নমিনেশন আবেদন কার্যক্রম শেষ হয়। এ পুরস্কার পেতে বিশ্বের ৩১টি দেশ থেকে মোট ৬টি ক্যাটাগরিতে মনোনয়ন জম নেওয়া হয়। ক্যাটাগরিগুলো হলো—১. ইন্টারফেইথ লিডারশিপ ২. লিডারশিপ ইন স্ট্রেনথেনিং ফ্যামেলিস, ৩. আউটস্টান্ডিং সার্ভিস অ্যাওয়ার্ড, ৪. গুড গভার্নেন্স অ্যাওয়ার্ড, ৫. ইনোভেটিভ স্কলারশিপ ফর পিস, ৬. অন্যান্য গ্লোবাল পিস অ্যাওয়ার্ড।

অ্যাওয়ার্ডের জন্য আবেদন করেন ১ হাজার ৬৭৫ জন। এর মধ্যে মোট ১৫০ জনকে নমিশেনের মাধ্যমে ২০ জন বাংলাদেশিসহ মোট ৪৮ জন মনোনীত হয়েছেন, যা বিডিএসআইএফ ও ডিএসআইএফ-এর নিজস্ব পেজ, ওয়েবসাইট এবং বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক পত্রিকায় প্রকাশিত হয়েছে।

বাংলাদেশ সময়: ১৪৪৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০২১
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।