ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

জাতিসংঘ অধিবেশনে রোহিঙ্গা ইস্যু তুলবে বাংলাদেশ

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০২১
জাতিসংঘ অধিবেশনে রোহিঙ্গা ইস্যু তুলবে  বাংলাদেশ

ঢাকা: পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জানিয়েছেন, আসন্ন ৭৬তম জাতিসংঘ অধিবেশনে রোহিঙ্গা ইস্যু তুলে ধরবে বাংলাদেশ। এছাড়া জলবায়ু ও টিকা ইস্যুকে প্রাধান্য দেওয়া হবে।

বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

৭৬তম জাতিসংঘ অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার যোগদান উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন ড. মোমেন। এ সময় পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন উপস্থিত ছিলেন।

পররাষ্ট্রমন্ত্রী জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধিদল আগামী শুক্রবার (১৭ সেপ্টেম্বর) জাতিসংঘের উদ্দেশে ঢাকা ছাড়বে। প্রধানমন্ত্রী নিউইয়র্ক যাওয়ার পথে যুক্তরাজ্যে যাত্রা বিরতি দেবেন। আগামী ১৯ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী নিউইয়র্ক পৌঁছাবেন।

ড. মোমেন জানান, আগামী ২১ সেপ্টেম্বর জাতিসংঘ অধিবেশনের হাই লেভেল বিতর্ক শুরু হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২৪ সেপ্টেম্বর জাতিসংঘ অধিবেশনে বাংলায় বক্তব্য রাখবেন।

জাতিসংঘ অধিবেশন চলাকালে বেশ কয়েকটি সাইড ইভেন্টে অংশ নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এবারের জাতিসংঘ অধিবেশনে রোহিঙ্গা, জলবায়ু ও টিকা ইস্যুতে জোর দেওয়া হবে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, এবারের অধিবেশনের একটি বড় অংশজুড়ে থাকবে করোনা ও পরবর্তী টেকসই পুনরুদ্ধার ও পুনঃনির্মাণ। করোনা অতিমারি থেকে মুক্তিলাভের জন্য, বিশ্বব্যাপী ‘ভ্যাক্সিন বৈষম্য’ দূরীকরণের বিষয়টি এবারের অধিবেশনে বিশেষভাবে আলোচিত হবে।  

করোনা অতিমারির কারণে বিশ্বব্যাপী দেশসমূহের টেকসই উন্নয়ন অভীষ্ঠ অর্জনে যে অগ্রযাত্রা তা অনেকাংশেই ক্ষতিগ্রস্ত হয়েছে। এ ক্ষতি কাটিয়ে উঠে সম্মিলিতভাবে টেকসই বিনির্মাণের বিষয়ে বিশ্ব নেতারা আলোচনা করবেন।
  
ড. মোমেন জানান, আগামী ২০ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ও জাতিসংঘ মহাসচিবের আমন্ত্রণে জলবায়ু পরিবর্তন সংক্রান্ত উচ্চ পর্যায়ের বৈঠকে অংশগ্রহণ করবেন। সিভিএফ চেয়ার ও জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকির সম্মুখীন দেশ হিসেবে এটি বাংলাদেশের জন্য বিশেষ গুরুত্বপূর্ণ। এ সভায় প্রধানমন্ত্রী জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশ সরকারের গৃহীত বিভিন্ন কার্যক্রম তুলে ধরবেন এবং জলবায়ু পরিবর্তনের ঝুঁকি নিরসনে সম্মিলিত বৈশ্বিক উদ্যোগের আহ্বান জানাবেন। একই দিনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে প্রধানমন্ত্রী জাতিসংঘ সদর দপ্তর চত্বরে বৃক্ষরোপণ করবেন বলে আশা করা যাচ্ছে।  

এক প্রশ্নের উত্তরে ড. মোমেন জানান, প্রধানমন্ত্রীর সফর সঙ্গী হিসেবে বাংলাদেশ প্রতিনিধিদলে ৭৯-৮০ জন সদস্য অংশ নিচ্ছেন।

প্রধানমন্ত্রী জাতিসংঘ অধিবেশন শেষে আগামী ১ অক্টোবর ঢাকায় ফিরবেন।

বাংলাদেশ সময়: ১৮০১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০২১
টিআর/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।