ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

২৫ সেপ্টেম্বরের মধ্যে চালু হচ্ছে ‘সিরাজগঞ্জ এক্সপ্রেস’

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০২১
২৫ সেপ্টেম্বরের মধ্যে চালু হচ্ছে ‘সিরাজগঞ্জ এক্সপ্রেস’

সিরাজগঞ্জ: সিরাজগঞ্জ-ঢাকা রুটে আগামী ২৫ সেপ্টেম্বরের মধ্যেই ‘সিরাজগঞ্জ এক্সপ্রেস’ নামের ট্রেনটি পুনরায় চালুর ঘোষণা দিলেন রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন।  

বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) দুপুর আড়াইটার দিকে সিরাজগঞ্জ জেলার বন্ধ হয়ে যাওয়া রেল যোগাযোগ পুনরায় চালুকরণ বিষয়ে এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ১৯-২৫ সেপ্টেম্বরের মধ্যে যেকোনো দিন ‘সিরাজগঞ্জ এক্সপ্রেস’ চালু হবে। আপনারা সিরাজগঞ্জ শহর হয়ে বগুড়া পর্যন্ত রেল সংযোগের জন্য আন্দোলন করেছিলেন। এ প্রকল্পটি আমরা অনেক দূর এগিয়েছি। তবে রেল যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন নিয়ে ভারতের সঙ্গে আমাদের একটি চুক্তি হয়েছে। ওই চুক্তি বাস্তবায়ন কমিটি প্রকল্পটি দেখে সিদ্ধান্ত দিলে এ প্রকল্প শুরু হবে।  

তিনি বলেন, সিরাজগঞ্জে আইসিটি টার্মিনাল নির্মাণ করা হচ্ছে। এর মাধ্যমে ভারতের সঙ্গে রেলপথে পণ্য আমদানি-রপ্তানি করা হবে। সিরাজগঞ্জবাসীর অন্য দাবিগুলো পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে পরবর্তীতে সিদ্ধান্ত নেওয়ার আশ্বাস দেন তিনি।

রেল মন্ত্রণালয়ের বিভিন্ন কর্মকাণ্ড তুলে ধরে মন্ত্রী বলেন, রেলের উন্নয়নে সরকার সারাদেশে রেল যোগযোগ ব্যবস্থা ছড়িয়ে দিতে কাজ করছে। বঙ্গবন্ধু রেলসেতু নির্মাণ কাজ চলছে। পদ্মা সেতুতেও রেল সংযোগ দেওয়া হচ্ছে। দেশের প্রত্যেকটা জেলায় রেলসংযোগ ব্যবস্থা চালুর জন্য সরকার কাজ কাজ করছে।  

সিরাজগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ের শহীদ শামসুদ্দিন সম্মেলন কক্ষে জেলা প্রশাসক ড. ফারুক আহাম্মদের সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় আরও বক্তব্য দেন সিরাজগঞ্জ-২ আসনের সংসদ সদস্য অধ্যাপক ডা. হাবিবে মিল্লাত মুন্না, রেলপথ মন্ত্রণালয়ের সচিব সেলিম রেজা, সিরাজগঞ্জ জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি অ্যাডভোকেট কে.এম হোসেন আলী হাসান, চেম্বার অব কমার্সের প্রেসিডেন্ট ও জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি আবু ইউসুফ সূর্য্য, আওয়ামী লীগ নেতা অ্যাডভোকেট বিমল কুমার দাশ, শহর আওয়ামী লীগের সভাপতি হেলাল উদ্দিন, কামারখন্দ উপজেলা পরিষদের চেয়ারম্যান শহীদুল্লাহ সবুজ প্রমুখ।  

এ সময় জেলা প্রশাসনের কর্মকর্তা, সরকারি বিভিন্ন দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তা, জেলা আওয়ামী লীগের নেতারা, জনপ্রতিনিধি, সাংবাদিক ও রেল বাঁচাও আন্দোলন কমিটির নেতারা উপস্থিত ছিলেন।  

২০১৩ সালে সিরাজগঞ্জ-ঢাকা রুটে একমাত্র আন্তনগর ট্রেন সিরাজগঞ্জ এক্সপ্রেস চালু করা হয়। কিন্তু করোনা ভাইরাস সংক্রমণরোধে লকডাউনের পর থেকে সারাদেশের মতো ‘সিরাজগঞ্জ এক্সপ্রেস’ ট্রেনও বন্ধ হয়ে যায়। পরবর্তীকালে লকডাউন তুলে নেওয়ার পর সারাদেশের সব ট্রেন চালু হলেও এই ট্রেনটি বন্ধ থেকে যায়। এই ট্রেনটি চালুর দাবিতে ব্যাপক আন্দোলন শুরু করে সিরাজগঞ্জবাসী। এ অবস্থায় বৃহস্পতিবার স্থানীয় রাজনীতিবিদ ও জনপ্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় সভায় ‘সিরাজগঞ্জ এক্সপ্রেস’ চালুর ঘোষণা দেন রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন।  

বাংলাদেশ সময়: ১৬৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০২১
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।