ঢাকা, শনিবার, ৯ আশ্বিন ১৪২৮, ২৫ সেপ্টেম্বর ২০২১, ১৬ সফর ১৪৪৩

জাতীয়

ডেঙ্গু প্রতিরোধে নিয়ন্ত্রণ কক্ষ চালু করবে ডিএসসিসি

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৪ ঘণ্টা, আগস্ট ১, ২০২১
ডেঙ্গু প্রতিরোধে নিয়ন্ত্রণ কক্ষ চালু করবে ডিএসসিসি ব্রিফিংকালে বক্তব্য রাখছেন মেয়র ব্যারিস্টার ফজলে নূর তাপস। ছবি: শাকিল আহমেদ

ঢাকা বিশ্ববিদ্যালয়: দুই সপ্তাহের মধ্যে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে (ডিএসসিসি) ডেঙ্গু প্রতিরোধে সফল হওয়ার জন্য নগর ভবনে নিয়ন্ত্রণ কক্ষ চালু করা হবে বলে  জানিয়েছেন মেয়র ব্যারিস্টার ফজলে নূর তাপস।

রোববার (০১ আগস্ট) বিকেলে নগর ভবনে সাংবাদিকদের ব্রিফিংকালে তিনি এ কথা জানান।

এর আগে মেয়রের সভাপতিত্বে ডেঙ্গু প্রতিরোধ ও এডিস মশা নিয়ন্ত্রণ কার্যক্রম জোরদারকরণ বিষয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী মো. তাজুল ইসলাম।

মেয়র ফজলে নূর তাপস বলেন, আমরা যদি ২০১৯ সালের পরিসংখ্যানকে ভিত্তি ধরি তখন জুলাই পর্যন্ত আক্রান্ত ছিল ১৬ হাজার। সেক্ষেত্রে ২০২১ সালে জুলাই পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত সংখ্যা এক হাজার ৬০০ জন। আমরা এখনো আশঙ্কাজনক পরিস্থিতিতে যায়নি। মাঠ পর্যায়ে কার্যক্রমকে আরও বেগবান করার জন্য আমরা খোলামেলা আলোচনা করেছি। পদক্ষেপ গ্রহণ করেছি। নগর ভবনে নিয়ন্ত্রণ কক্ষ চালু করা হবে। জনবল সম্পৃক্ত করা হবে। নির্বাহী ম্যাজিস্ট্রেট, সুপারভাইজার, আঞ্চলিক কর্মকর্তারা সব পরিদর্শন করবেন। চিরুনি অভিযানকে আরও কীভাবে সফল করা যায় সেই কর্মপরিকল্পনা গ্রহণ করা হয়েছে। দক্ষিণ সিটি করপোরেশনে জনসংখ্যার ঘনত্ব বেশি, সরকারি আবাসন বেশি হওয়ায় ডেঙ্গু আক্রান্তের সংখ্যাও বেশি বলে তিনি অভিমত দেন।

তিনি বলেন, সামগ্রিকভাবে আমরা সবাই প্রচেষ্টা চালালে ১৫ আগস্টের আগে ডেঙ্গুর প্রতিরোধ সম্ভব। আমরা এডিস মশার লার্ভার উৎসস্থলে হানা দিতে চাই। ধ্বংস করতে চাই। এজন্য তিনি নগরবাসীর সহযোগিতা কামনা করেন।

বাংলাদেশ সময়: ২০০৩ ঘণ্টা, আগস্ট ০১, ২০২১
এসকেবি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa