ঢাকা, সোমবার, ৫ আশ্বিন ১৪২৮, ২০ সেপ্টেম্বর ২০২১, ১১ সফর ১৪৪৩

জাতীয়

টিকা কেনার ঋণ দ্রুত দিতে বিশ্বব্যাংকের প্রতি অনুরোধ  

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট   | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৬ ঘণ্টা, জুলাই ৩০, ২০২১
টিকা কেনার ঋণ দ্রুত দিতে বিশ্বব্যাংকের প্রতি অনুরোধ  

ঢাকা: কোভিড-১৯ টিকা কিনতে ঋণ দ্রুত ছাড় করণে বিশ্বব্যাংকের প্রতি অনুরোধ জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান।  
যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে বিশ্বব্যাংকের সদর দপ্তরে সংস্থাটির ব্যবস্থাপনা পরিচালক (অপারেশন) এক্সেল ভ্যান ট্রটসেনবার্গসহ কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠকে তিনি এই অনুরোধ করেন।


শুক্রবার ( ৩০ জুলাই) ওয়াশিংটনের বাংলাদেশ দূতাবাস এ তথ্য জানায়।

বাংলাদেশ সরকারি প্রতিনিধিদলের সদস্য অর্থ বিভাগের সিনিয়র সচিব আব্দুর রউফ তালুকদার, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান সিরাজুল ইসলাম, বাণিজ্য সচিব, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ও সিকিউরিটিজ অ্যান্ড একচেঞ্জ কমিশনের চেয়ারম্যান এ বৈঠকে উপস্থিত ছিলেন।  

বিশ্ব ব্যাংকের পক্ষ থেকে এ বৈঠকে অংশগ্রহণ করেন আইএফসি’র দক্ষিণ এশিয়া বিষয়ক ভাইস প্রেসিডেন্ট জন গ্যানডালফো, বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া বিষয়ক ভারপ্রাপ্ত ভাইস প্রেসিডেন্ট ইলাংগো পাচুমাথো, পরিচালক জুবিদা আলাওয়া, আইএফসি’র বাংলাদেশ কান্ট্রি ডিরেক্টর ওয়েন্ডি ওয়ার্নার ও বিশ্বব্যাংকে বাংলাদেশের বিকল্প নির্বাহী পরিচালক মোহাম্মদ শফিউল আলম।

বৈঠকে বাংলাদেশের ক্রমবর্ধমান অর্থনৈতিক অগ্রগতি ও এতে বিশ্বব্যাংক গ্রুপের সম্ভাব্য সহযোগিতার বিষয়টি গুরুত্বের সঙ্গে আলোচনা করা হয়।
উপদেষ্টা বিশ্ব ব্যাংকের এমডি এক্সেল ভ্যান ট্রটসেনবার্গ-এর সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের উন্নয়নের বিভিন্ন দিক তুলে ধরা হয়।  

এ সময় বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা বলেন, বিশ্বজুড়ে কোভিড মহামারি সত্ত্বেও বাংলাদেশের ৫.২৪ শতাংশ জিডিপি প্রবৃদ্ধির বিষয়টি প্রশংসিত হয়েছে। এতে বাংলাদেশের ম্যাক্রো-ইকোনমিক সক্ষমতা ও স্থায়ীত্বের বিষয়টি প্রমাণিত হয়েছে।  

ট্রটসেনবার্গও বাংলাদেশের উন্নয়নের করেন। সেই সঙ্গে বাংলাদেশের অর্থনৈতিক অগ্রযাত্রায় সংস্থাটির সহযোগিতা অব্যাহত থাকবে বলেও আশ্বাস দেন।  
উপদেষ্টার নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধিদল আইএফসি-এর দক্ষিণ এশিয়া বিষয়ক ভাইস প্রেসিডেন্ট এবং বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া বিষয়ক ভারপ্রাপ্ত ভাইস প্রেসিডেন্ট-এর সঙ্গেও বৈঠকে মিলিত হন। উভয় পক্ষ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ খাতে সহযোগিতা জোরদার করতে একমত হয়েছেন।  

বাংলাদেশ সময়: ১১৩৮ ঘণ্টা, জুলাই ৩০, ২০২১ 
টিআর/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa