ঢাকা, সোমবার, ৪ আশ্বিন ১৪২৮, ২০ সেপ্টেম্বর ২০২১, ১১ সফর ১৪৪৩

জাতীয়

লজ্জা পরিহার করে বাসাবাড়ি পরিষ্কার করতে হবে: আতিক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১০ ঘণ্টা, জুলাই ২৯, ২০২১
লজ্জা পরিহার করে বাসাবাড়ি পরিষ্কার করতে হবে: আতিক

ঢাকা: আগামীতে প্রতি শনিবার নগরবাসীদের লজ্জা পরিহার করে নিজ নিজ বাসাবাড়ি পরিষ্কার করার আহ্বান জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম। প্রতি শনিবার সকাল ১০টা ১০ মিনিটে এই পরিষ্কার-পরিচ্ছন্নতায় অংশ নিতে নগরবাসীদের আহ্বান জানান ডিএনসিসি মেয়র।

 

বৃহস্পতিবার (২৯ জুলাই) রাজধানীর মগবাজারে মশক নিধনে চিরুনি অভিযানে অংশ নিয়ে আতিক এ আহ্বান জানান।  

চিরুনি অভিযান ও জনসচেতনতামূলক কার্যক্রমে অংশ নিয়ে সাংবাদিকদের ব্রিফিংকালে ডিএনসিসি মেয়র বলেন, নিজেদের ঘরবাড়ি ও আশপাশের পরিবেশকে নিয়মিত পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার মাধ্যমেই এডিস মশা, ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধ করতে হবে। নিজেদের বাসাবাড়িতে ফুলের টব, অব্যবহৃত টায়ার, ডাবের খোসা, বিভিন্ন ধরনের খোলা প্যাকেট বা পাত্র, ছাদ কিংবা অন্য কিছুতে যাতে তিন দিনের বেশি পানি জমে না থাকে সে বিষয়ে খেয়াল রাখতে হবে।

এডিস মশা, ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধের লক্ষ্যে নগরবাসীর প্রতি আহ্বান জানিয়ে মেয়র আতিক বলেন, তিন দিনে এক দিন জমা পানি ফেলে দিন। বর্তমান করোনা পরিস্থিতিতে যাতে ডেঙ্গু ও চিকুনগুনিয়ায় কারও মৃত্যু না হয়, সেজন্যই ঢাকা উত্তর সিটি করপোরেশনের ১০টি অঞ্চলের ৫৪টি ওয়ার্ডে একযোগে ২৭ জুলাই থেকে ৭ আগস্ট পর্যন্ত শুক্রবার ব্যতীত ১০ দিনব্যাপী মশক নিধনে চিরুনি অভিযানসহ জনসচেতনতামূলক কার্যক্রম পরিচালিত হচ্ছে। নাগরিক সেবায় ‘সবার ঢাকা’ মোবাইল অ্যাপস, জরুরি সেবায় ৩৩৩ নম্বর এবং ডিএনসিসির ০৯৬০২২২২৩৩৩ ও ০৯৬০২২২২৩৩৪ নম্বর হটলাইন চালু রয়েছে।

আতিক বলেন, নগরবাসীর কল্যাণে ঢাকা উত্তর সিটি করপোরেশনের ৪৪টি নগর সাস্থ্যকেন্দ্রেই ডেঙ্গু রোগের ফ্রি পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে। ‘সবার ঢাকা’ মোবাইল অ্যাপস ব্যবহার করেও যেকোনো নাগরিক অতি সহজেই সরাসরি তার মতামত কিংবা অভিযোগ ডিএনসিসির কাছে তুলে ধরতে পারছেন এবং দ্রুততম সময়ের মধ্যেই উক্ত সমস্যার সমাধান পাচ্ছেন।      

করোনা মোকাবিলায় সবাইকে মাস্ক পরার আহবান জানিয়ে ডিএনসিসি মেয়র বলেন, মাস্ক আমার, সুরক্ষা সবার। নিজের পরিবারসহ শহর ও দেশকে সুরক্ষিত রাখার জন্য করোনার বিস্তার রোধকল্পে আমাদের সবাইকেই সরকারি নির্দেশনাসহ স্বাস্থ্যবিধিগুলো যথাযথভাবে মেনে চলতে হবে।

এ সময় অন্যদের মধ্যে ডিএনসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মো. জোবায়দুর রহমান ও স্থানীয় কাউন্সিলররা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৫০৮ ঘণ্টা, জুলাই ২৯, ২০২১
এসএইচএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa