ঢাকা, শুক্রবার, ৮ আশ্বিন ১৪২৮, ২৪ সেপ্টেম্বর ২০২১, ১৫ সফর ১৪৪৩

জাতীয়

করোনায় মারা গেলেন কবি নুরুল হক

স্টাফ করেনপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২৪ ঘণ্টা, জুলাই ২৩, ২০২১
করোনায় মারা গেলেন কবি নুরুল হক

ঢাকা: এবার করোনায় মারা গেলেন বীর মুক্তিযোদ্ধা কবি নূরুল হক৷ বৃহস্পতিবার (২২ জুলাই) বিকেল সোয়া ৪টায় তিনি রাজধানীর একটি হাসপাতালে মারা যান৷    

মৃত্যুকালে কবি নূরুল হকের বয়স হয়েছিল ৭৭ বছর। তিনি নেত্রকোনা সরকারি কলেজের বাংলা বিভাগের প্রাক্তন বিভাগীয় প্রধান৷

শুক্রবার (২৩ জুলাই) মদন উপজেলার বালালি গ্রামে জানাজা শেষে পারিবারিক কবরস্থানে তার দাফন সম্পন্ন হয়েছে।

 

কবি নূরুল হক ১৯৪৪ সালে মদন উপজেলার বালালী গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৬৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে স্নাতকোত্তর পাস করেন। ষাটের দশকে কবিতা লেখা শুরু করলেও মাঝে দীর্ঘ বিরতি দিয়ে আশির দশক থেকে ফের লেখালেখি শুরু করেন।

কবির গ্রন্থের মধ্যে রয়েছে, ‘একটি গাছের পদপ্রান্তে’, ‘সব আঘাত ছড়িয়ে পড়েছে রক্তদানায়’, 'মুক্তিযুদ্ধের অসমাপ্ত গল্প ও অন্যান্য কবিতা' এবং 'এ জীবন খসড়া জীবন'।

এদিকে, কবি নূরুল হকের প্রয়াণে শোক প্রকাশ করে বাংলা একাডেমির মহাপরিচালক মুহম্মদ নূরুল হুদা এক বিবৃতিতে বলেন, নূরুল হক আমাদের কবিতাজগতের এক স্বতন্ত্র নাম। গত শতকের  ষাটের দশকে বাংলাদেশের কবিতায় তাঁর উজ্জ্বল আবির্ভাব। 'সব আঘাত ছড়িয়ে পড়েছে রক্তদানায়'-সহ কয়েকটি কাব্যগ্রন্থে কবি হিসেবে নূরুল হকের অনন্যতার স্বাক্ষর রয়েছে।

বাংলাদেশ সময়: ০৭২৩ ঘণ্টা, জুলাই ২৩, ২০২১
ডিএন/এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa