ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বিমান বাহিনীর আকাশ প্রতিরক্ষা অনুশীলন ‘এডেক্স’ অনুষ্ঠিত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩১ ঘণ্টা, জুন ২৩, ২০২১
বিমান বাহিনীর আকাশ প্রতিরক্ষা অনুশীলন ‘এডেক্স’ অনুষ্ঠিত বিমান বাহিনীর আকাশ প্রতিরক্ষা অনুশীলন ‘এডেক্স’ অনুষ্ঠিত

ঢাকা: দক্ষতা ও সক্ষমতার মূল্যায়ন এবং এর দুর্বলতাগুলো চিহ্নিত করে আরও উন্নত প্রতিরক্ষা ব্যবস্থা গড়ে তুলতে অনুষ্ঠিত হয়েছে বিমান বাহিনীর আকাশ প্রতিরক্ষা অনুশীলন ‘এডেক্স ২০২১-১’।

বুধবার (২৩ জুন) আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) সহকারী পরিচালক নূর ইসলাম স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বুধবার ঢাকা, চট্টগ্রাম, যশোর, কক্সবাজার, টাঙ্গাইল ও বরিশালে একযোগে অনুষ্ঠিত হয়েছে বিমান বাহিনীর ‘এডেক্স ২০২১-১’ শীর্ষক আকাশ প্রতিরক্ষা অনুশীলন। এ অনুশীলনের উদ্দেশ্য হচ্ছে বিমান বাহিনীর আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার দক্ষতা ও সক্ষমতার মূল্যায়ন এবং এর দুর্বলতাগুলো চিহ্নিত করে আরও উন্নত প্রতিরক্ষা ব্যবস্থা গড়ে তোলা।

মহড়ার উল্লেখযোগ্য অংশ হিসেবে বিমান বাহিনীর বৈমানিকরা আকাশ যুদ্ধের বিভিন্ন প্রকার রণকৌশলসহ যুদ্ধবিমানের মাধ্যমে আক্রমণ, ইন্টারসেপশন, আকাশ থেকে শত্রু কবলিত স্থান পর্যবেক্ষণ ইত্যাদি অনুশীলন করেন।

অনুশীলনে বাংলাদেশ বিমান বাহিনীর সব ধরনের জঙ্গি বিমান, পরিবহণ বিমান, হেলিকপ্টার, রাডার স্কোয়াড্রন ও আকাশ প্রতিরক্ষা মিসাইল ইউনিট অংশ নেয়। এ অনুশীলন ভবিষ্যতে আরও উন্নত আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা গড়ে তুলতে বিশেষ ভূমিকা পালন করবে।

আইএসপিআর জানায়, মহড়াটিকে আরও ফলপ্রসু করার জন্য স্বল্প পরিসরে বাংলাদেশ সেনাবাহিনী এবং নৌবাহিনীও এ মহড়ায় অংশ নেয়।

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, জুন ২৩, ২০২১
এমইউএম/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ